Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সাবেক মন্ত্রী ভবানী শংকর বিশ্বাসের ১১তম মৃত্যুবার্ষিকী কাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ৮:০২ পিএম | আপডেট : ১২:০৫ এএম, ২৭ জানুয়ারি, ২০২২

বর্ষীয়ান হিন্দু নেতা, প্রবীণ পার্লামেন্টারীয়ান সাবেক মন্ত্রী শ্রী ভবানী শংকর বিশ্বাসের ১১তম মৃত্যু আগামীকাল। এ উপলক্ষে দিনব্যাপী তার নিজ বাড়ি গোপালগঞ্জ জেলার মুকসুদপুর থানাধীন মাঝিগাতী নামক গ্রামে আলোচনা সভা ও ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

দেশ ভাগের পর এক অন্ধ কুসংস্কারাচ্ছন্ন বাঙ্গালীর সামগ্রীক চেতনায় শ্রেণী সংগ্রামে ভবানী শংকর বিশ্বাস ছিলেন একজন বলিষ্ট প্রতিনিধি। তিনি হিন্দু সম্প্রদায়ের দেশ ত্যাগ এবং সাম্প্রদায়িক দাঙ্গা প্রতিরোধে বিশিষ্ট ভূমিকা পালন করেছেন। তিনি হিন্দু সম্প্রদায়ের জন্য পৃথক নির্বাচন পদ্ধতি এবং তফশিলীদের জন্য রির্জাভেশন ব্যবস্থা প্রবর্তনের পক্ষে আজীবন সোচ্চার ছিলেন। তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে ১৯৫৪ সালে প্রথমবার এবং ১৯৬২ সালে দ্বিতীয়বার এমএলএ নির্বাচিত হন এবং ১৯৬২-৬৫ পর্যন্ত তৎকালীন পূর্ব পাকিস্তান সরকারের স্বাস্থ্য, শ্রম ও সমাজ কল্যাণ মন্ত্রীর দায়িত্ব পালন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ