Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নেত্রকোনার ভারতীয় সীমান্তে বিপুল পরিমাণ ভারতীয় শাড়ী জব্দ

নেত্রকোনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২২, ৯:০৭ পিএম | আপডেট : ১২:০৭ এএম, ২৬ জানুয়ারি, ২০২২

বর্ডার গার্ড বাংলাদেশ নেত্রকোনা ব্যাটালিয়ন (৩১ বিজিবি) দুর্গাপুর উপজেলার ভারতীয় সীমান্তবর্তী বারমারী এলাকায় অভিযান চালিয়ে ১৫ লক্ষ ৯৬ হাজার ৫ শত টাকা মূল্যের চোরাচালানকৃত বিপুল পরিমাণ ভারতীয় শাড়ী জব্দ করেছে।

নেত্রকোনা ব্যাটালিয়ন (৩১ বিজিবি) অধিনায়ক লেঃ কর্ণেল এ এস এম জাকারিয়া মঙ্গলবার সন্ধ্যা রাত ৮টার দিকে গণমাধ্যম কর্মীদের কাছে প্রেরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানান, নিজস্ব গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তার নেতৃত্বে দুর্গাপুর উপজেলার দুর্গাপুর সদর ইউনিয়নের বারমারী বিওপি’র ১০ সদস্যের একটি টিম মঙ্গলবার ভোর ৫টার দিকে বারমারী সীমান্ত এলাকায় অভিযান চালায়। এ সময় চোরাকারবারীরা মালামাল ফেলে রেখে দৌঁড়ে পালিয়ে যায়। ফলে কাউকে আটক করা সম্ভব হয়নি। পরে বিজিবি ঘটনাস্থল থেকে চোরাচালানকৃত বিপুল পরিমাণ ভারতীয় শাড়ী জব্দ করে। জব্দকৃত শাড়ীর সিজার মূল্য ১৫ লক্ষ ৯৬ হাজার ৫ শত টাকা। তিনি আরো জানান, আটককৃত এ সকল মালামাল নেত্রকোনা কাস্টমস্ অফিসে জমা দেয়া হবে।

ইউক্রেনের সঙ্গে রাশিয়ার চলমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে পূর্ব ইউরোপে মোতায়েনের জন্য সাড়ে ৮ হাজার সৈন্যকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রেখেছে মার্কিন প্রশাসন। আজ মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, গতকাল সন্ধ্যায় পেন্টাগনের মুখপাত্র জন কিরবাই বলেছেন যে, ন্যাটোকে শক্তিশালী করতে 'বেশ কিছু সংখ্যক' মার্কিন সৈন্যকে সতর্কাবস্থায় রাখা হয়েছে।
তিনি আরও বলেন, 'আকস্মিক কোনো প্রয়োজনে সেনা মোতায়েনের প্রয়োজন হতে পারে। তাই তাদের প্রস্তুত রাখা হয়েছে।'

তবে গতকাল সন্ধ্যা পর্যন্ত সেনা মোতায়েনের কোনো সিদ্ধান্ত হয়নি বলেও জানান পেন্টাগন মুখপাত্র।

জন কিরবাই আরও বলেন, 'যুক্তরাষ্ট্রের ভেতরে ও বাইরে সব সেনাদের প্রস্তুত রাখার উদ্যোগ নেওয়া হয়েছে। যাতে তারা দ্রুততম সময়ে সাড়া দিতে পারেন। এ ছাড়াও, ন্যাটোকে সহযোগিতা করতেও তারা প্রস্তুত থাকবেন।'

মার্কিন সৈন্যদের কোথায় মোতায়েন করা হবে সে বিষয়ে জন কিরবাই স্পষ্ট কিছু উল্লেখ না করে বলেন, 'পূর্ব ইউরোপের বন্ধুরাষ্ট্রগুলোকে বলতে চাই যে, তাদের প্রয়োজনে আমাদের সেনারা প্রস্তুত আছেন।'

ন্যাটো রেসপন্স ফোর্সে ৪০ হাজার বহুজাতিক সৈন্য আছে বলেও জানান তিনি।

গতকাল সিএনএন জানিয়েছে, পূর্ব ইউরোপে কোন কোন ইউনিট মোতায়েন করা হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে বাইডেন প্রশাসন চূড়ান্ত প্রস্তুতি নিয়ে রেখেছে।
বাইডেন প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, বাল্টিক সাগর অঞ্চলে ও পূর্ব ইউরোপে মার্কিন সেনার সংখ্যা বাড়াতে প্রেসিডেন্ট জো বাইডেন গত শনিবার শীর্ষ সামরিক কর্মকর্তাদের সঙ্গে ক্যাম্প ডেভিডে কথা বলেছেন। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ