Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

গদখালীতে ফুল গবেষণা কেন্দ্র স্থাপনের দাবিতে ফুলচাষী ও ফুল ব্যবসায়ীদের মানববন্ধন

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ৭:২০ পিএম

ফুলের রাজ্য হিসেবে পরিচিত যশোরের গদখালীতে কেন্দ্রীয় ফুল গবেষণা কেন্দ্র স্থাপনের দাবিতে বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সকালে মানববন্ধন কর্মসূচি পালন করেছে কয়েকশ’ ফুলচাষী ও ফুল ব্যবসায়ী। সকাল ১০ টায় গদখালী ফুল প্রক্রিয়াজাত কেন্দ্রের সামনে যশোর-বেনাপোল মহাসড়কে ঘন্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন চলাকালে বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিম বলেন, দেশে বাণিজ্যিকভাবে প্রথম ফুলচাষ শুরু হয় যশোরের গদখালীতে। বর্তমানে ২৫টি জেলায় ২০ হাজার কৃষক ৬ হাজার হেক্টর জমিতে নানা জাতের ফুল চাষ করছেন। এই ফুলকে কেন্দ্র করে বছরে প্রায় দেড় হাজার কোটি টাকার লেনদেন হচ্ছে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ফুল চাষ ও ব্যবসার সাথে ৫০ লাখ মানুষের জীবন জীবিকা জড়িয়ে আছে। আব্দুর রহিম বলেন, দেশের বিভিন্ন স্থানে ফুল চাষ জনপ্রিয় হলেও এখনও যশোরের গদখালীতেই সবচে’ বেশি ফুলের চাষ হচ্ছে। তাই গদখালীতে একটি কেন্দ্রীয় ফুল গবেষণা কেন্দ্রের দাবি করে আসছিলেন ফুলচাষীরা। আব্দুর রহিম অভিযোগ করেন, বারি এ ব্যাপারে একটি প্রকল্প কৃষি মন্ত্রণালয়ে জমা দিলেও অজ্ঞাত কারণে তা অনুমোদন করা হচ্ছে না।

মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, ফুল গবেষণা কেন্দ্রের পাশাপাশি গদখালীতে নির্মাণাধীন ফুলের জন্য বিশেষায়ীত কোল্ড স্টোরেজ দ্রুত চালু ও ফুল প্রক্রিয়াজাত কেন্দ্রের অবকাঠামোগত কাজের অবশিষ্টাংশ দ্রুত সম্পাদন করাও জরুরি। এ ব্যাপারেও তারা সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ