Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মানুষকে আইন-কানুন মানানো কঠিন : নৌ প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ১২:০৮ এএম

মানুষকে আইন ও নিয়ম-কানুন মানানো আমাদের দেশের জন্য কঠিন। লঞ্চে ধূমপান না করতে সতর্কীকরণ পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

গতকাল শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণে নীতি-নির্ধারকদের কাছে প্রত্যাশা’ শীর্ষক আলোচনা সভায় প্রতিমন্ত্রী এ কথা বলেন। যৌথভাবে এ আলোচনা সভার আয়োজন করে ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুরাল পুওর (ডরপ) ও লক্ষ্মীপুর জার্নালিস্ট ফোরাম, ঢাকা।
প্রতিমন্ত্রী বলেন,উন্নত দেশে মানুষ আইন বিধি-নিষেধ সহজেই মেনে চলে। মানুষকে আইন নিয়ম-কানুন মানাতে আমাদের দেশের জন্য কঠিন হয়ে পড়ে। আমাদের সে ধরনের প্ল্যাটফর্ম নেই। আমরা সেটা তৈরি করতে পারিনি। ইউরোপে ও উন্নত দেশে যারা কালো মানুষদের দাস প্রথা চালু করেছিল, কালোদের তুচ্ছ-তাচ্ছিল্য করেছে তারাই এখন মানবাধিকারের মোড়ল সেজেছে। আমাদের একটি প্ল্যাটফর্ম দরকার। শিক্ষিত জাতি না হলে জোর করে চাপিয়ে দেওয়া যায় না। আমরা অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষার মৌলিক সমস্যার সমাধানের দ্বারপ্রান্তে। এসব সমস্যা ওভারকাম করেছি।
খালেদ মাহমুদ বলেন, বর্তমানে গ্রামীণ অর্থনীতি শক্তিশালী হয়েছে। এখন খাদ্যের অভাব নেই। মঙ্গা নেই। গ্রামে চা-কফি পাওয়া যায়। অর্থনীতি শক্তিশালী হচ্ছে। বাংলাদেশ এখন যেকোনো চ্যালেঞ্জ নিতে পারে- সে সক্ষমতা হয়েছে। আগে এক কিলোমিটার রাস্তা তৈরির জন্য বিদেশিদের কাছে ধরনা দিতে হতো, অর্থমন্ত্রীরা সাহায্যের জন্য বছরের বেশির ভাগ সময় দেশের বাইরে থাকতেন।


তিনি বলেন, এখন সেই অবস্থা নেই। অনেক উন্নয়ন হচ্ছে। আমরা পারমাণবিক ক্লাবে যুক্ত হয়েছি। আগে ১০ হাজার টনেজের জাহাজ চট্টগ্রাম বন্দরে ভেড়াতে হিমশিম লাগতো। এখন লক্ষাধিক টনেজের জাহাজ দেশের বন্দরে ভেড়ানোর সক্ষমতা হতে যাচ্ছে।
ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুরাল পুওর (ডরপ) চেয়ারম্যান মো. আজহার আলী তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হেলাল উদ্দিন, ঢাকার লক্ষ্মীপুর জার্নালিস্ট ফোরামের সভাপতি জাকির হোসেন লিটন, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী হোসেন আলী খন্দকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ