Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কৃষকদের জন্য স্মার্ট হেলমেট

চাঁপাইনবাবগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২২, ১:৫১ পিএম

চাঁপাইনবাবগঞ্জে কৃষকদের জন্য স্মার্ট হেলমেট উদ্বোধন করে আলোড়ন সৃষ্টি করেছে কলেজ শিক্ষার্থী আবু সাঈদ । বুধবার (১২ জানুয়ারী) চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা হল রুমে ৪৩ তম দুই দিন ব্যাপী বিজ্ঞান মেলার প্রথম দিনে এ প্রজেক্টের প্রদর্শনীত হয়।

আবু সাঈদ দৈনিক ইনকিলাবকে জানান, গ্রীষ্মকালে প্রখর রোদ্রে কৃষকদের মাঠে কাজ করতে ভোগান্তি পোহাতে হয়। এ চিন্তা থেকেই কৃষকদের জন্য মাথালের পরিবর্তে একটি স্মার্ট হেলমেট উদ্ভাবন করেছেন। ৪ ভোল্টের একটি মোটর, পাখা, ব্যাটারি, সোলার প্যানেল, বৈদ্যুতিক তার, ও একটি লাইট। ওই হেলমেট তৈরীতে মোট ৬ টি উপকরণ ব্যবহৃত হয়েছে।

ওই শিক্ষার্থী জানান, এখানে এমন কৃষি টেকনোলোজি ব্যবহার করা হয়েছে যে, কৃষক জমিতে কাজ করার সময় এই হেলমেটটি মাথায় পরে কাজ করতে পারবে। ফলে গ্রীষ্মকালে কৃষকরা ওই হেলমেট ব্যবহার করা সোলার প্যানেলে বিদ্যুৎ সরবরাহ করায় পাখা থেকে হাওয়া উপভোগ করতে পারবেন। ফলে তার কাজে বিঘ্ন ঘটবেনা। কৃষকরা সময় বাঁচানোর জন্যেও রাতে ওই লাইট দ্বারা কৃষিকাজ করতে পারবেন।

ওই শিক্ষার্থী আরও বলেন, কৃষিকাজ করার সময় কোন কিছু তথ্যের দরকার হলে স্মার্ট ফোন দিয়ে গুগলে সার্চ দেয় কৃষকরা। হঠাৎ করে ওই কৃষকের কাছে থাকা মোবাইলটি চার্জ না থাকায় বন্ধ হয়ে গেলে, ওই খানে থাকা ইউএসবি পোর্ট থেকে ফোনে চার্জ করতে পারবে কৃষকরা।

নবাবগঞ্জ সিটি কলেজের প্রভাষক রায়হানুল মুনির ইসলাম জানান, তাদের ছাত্রের উদ্ভাবিত এই হেলমেট কৃষকদের উপকারে আসবে বলে তিনি অভিমত পোষণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ