Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুক্তিযুদ্ধের গল্পে নাটক ‘পানু কমান্ডার’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২২, ৫:০৫ পিএম | আপডেট : ৬:১১ পিএম, ৮ জানুয়ারি, ২০২২

মুক্তিযুদ্ধের গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘পানু কমান্ডার’। মাসুম রেজার রচনায় নাটকটি প্রযোজনা করেছেন আব্দুল্যাহ আল মামুন। নাটকটিতে পানু কমান্ডারের চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত। আজ শনিবার (৮ জানুয়ারি) রাত ৯টায় বাংলাদেশ টেলিভিশনে নাটকটি প্রচারিত হবে।

নাটকটিতে দেখা যাবে, পানু কমান্ডার ৭০ বছর বয়সী একজন বীর মুক্তিযোদ্ধা। তার ছেলে পারভেজ স্বাধীনতা বিরোধীদের প্রতিষ্ঠানের বড় কর্মকর্তা। সে মুক্তিযুদ্ধ নিয়ে কোনো কথা বলতে সাহস পায় না। এদিকে পত্রিকায় বিজ্ঞাপন দেখে পানু কমান্ডারের নাতনি মনিকা তার প্রিয় ব্যক্তিত্ব পানু কমান্ডার দাদাভাইকে নিয়ে রচনা লিখে প্রতিযোগিতায় অংশ নিতে চায়। কিন্তু তার বাবা এ বিষয়ে লিখতে নিষেধ করে।

এরই মধ্যে পানু কমান্ডার গ্রাম থেকে ঢাকায় তার ছেলের বাসায় আসেন তার শেষ ইচ্ছা জানাতে। তখন নাতনি তার কাছে মুক্তিযুদ্ধের ঘটনা জানতে চায়। পানু কমান্ডার ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন। নাতনি মনিকা ও বৌমা শায়লা তা মনোযোগ দিয়ে শোনে। এরপর পানু কমান্ডার তার ছেলে পারভেজকে নিজের শেষ ইচ্ছার কথা বলেন।

১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুর পর যেমন ৫৭০ সাবান দিয়ে গোসল করানো হয়েছিল, তেমনি পানু কমান্ডারের মৃত্যুর পরও যেন ৫৭০ সাবান দিয়ে গোসল করানো হয়- এটাই ছিল পানু কমান্ডারের শেষ ইচ্ছা।

নাটকটিতে আবুল হায়াত ছাড়াও আরো অভিনয় করেছেন শহিদুল আলম সাচ্চু, সুষমা সরকার, শিশির আহমেদ, সায়েম সামাদ, নওবাতাহিয়া, জেসমিন সাথী, মোহাম্মদ রফিক, গাজী রোকন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ