Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

টিকা নিয়ে যেতে হবে স্কুল-কলেজে, এখন্ও টিকা গ্রহন করেনি সিলেটে ৩ লাখ শিক্ষার্থী

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২২, ৪:০৩ পিএম

করোনার টিকা ছাড়া স্কুল-কলেজে যেতে পারবে না ১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থীরা। এমন নির্দেশনায় চরম বিপাকে সিলেট বিভাগের ৩ লাখ শিক্ষার্থী। ইতোমধ্যে ৫৭ হাজার এইচএসসি পরীক্ষার্থীসহ ৩ লাখ শিক্ষার্থী করোনা টিকার ১ম ডোজ নিলেও আরো ৩ লাখ টিকার অপেক্ষায়। যদিও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) কর্তৃপক্ষ আগামী ১৫ জানুয়ারীর মধ্যে সকল শিক্ষার্থীকে টিকার ১ম ডোজের আওতায় নিয়ে আসার পরিকল্পনা গ্রহন করেছে। কিন্তু শংকা কাটছে না শিক্ষার্থীদের।
সংশ্লিষ্ট সূত্রের তথ্যানুযায়ী, গত ১৩ ডিসেম্বর থেকে দেয়া শুরু সিলেট বিভাগে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনার টিকা। এদিন সিলেট নগরীর পাশাপাশি বিভাগের অন্যান্য জেলায়ও শুরু হয় টিকাদান কার্যক্রম। এর আগে ৫৭ হাজার এইচএসসি পরীক্ষার্থীকে টিকার ১ম ডোজের আওতায় নিয়ে আসা হয়। গত বুধবার পর্যন্ত সিলেট বিভাগে ৩ লক্ষাধিক স্কুল-কলেজের শিক্ষার্থী করোনা টিকার ১ম ডোজ নিয়েছেন।
মাউশি সিলেটের তথ্যমতে, সিলেট বিভাগে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থী আছেন ৬ লক্ষাধিক। এরমধ্যে ৩ লাখের কিছু বেশী শিক্ষার্থী ১ম ডোজ নিয়েছেন। ১৬ জানুয়ারীর মধ্যে অবশিষ্ট শিক্ষার্থীদের টিকার আওতায় নিয়ে আসার জন্য শিক্ষা কর্মকর্তা ও সংম্লিষ্ট স্বাস্থ্য কর্মকর্তাদের দেয়া হয়েছে নির্দেশ।
স্বাস্থ্য অধিদফতর সিলেট বিভাগীয় কার্যালয় সূত্রে জানায়, বুধবার পর্যন্ত ৫৬ হাজার এইচএসসি পরীক্ষার্থী সহ বিভাগে ১ম ডোজ নিয়েছেন ৩ লাখ ২৫ হাজার ৫৮২ জন। এছাড়া এই সময়ে ২য় ডোজ নিয়েছেন ১৫ হাজার ৭৪৭ জন। এরমধ্যে সিলেট ১ম ডোজ নিয়েছেন ৬১ হাজার ৪৯২ জন ও ২য় ডোজ নিয়েছেন ৯ হাজার ৮২২জন, সুনামগঞ্জ ১ম ডোজ নিয়েছেন ৯৩ হাজার ৪৭৪ জন ও ২য় ডোজ নিয়েছেন ৫৫৮ জন, হবিগঞ্জ ১ম ডোজ নিয়েছেন ৮৯ হাজার ৭১ জন ও ২য় ডোজ নেন ৬৯০ জন, মৌলভীবাজার ১ম ডোজ নেন ৮১ হাজার ৫৪৫ জন ও ২য় ডোজ নিয়েছেন ৪ হাজার ৬৭৭ জন। এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) সিলেটের পরিচালক প্রফেসর ড. মো. আব্দুল মান্নান খান জানান, গত বুধবার (৫ জানুয়ারী) পর্যন্ত সিলেট বিভাগে ১২ থেকে ১৭ বছর বয়সের সম্ভাব্য টিকা গ্রহণকারীর সংখ্যা ৫ লক্ষ ৭৯ হাজার ২০২ জন। এরমধ্যে বুধবার পর্যন্ত ১ম ডোজ নিয়েছেন ২ লাখ ৭০ হাজার ৪৪৫ জন। এছাড়া ৪৯ হাজার এইচএসসি পরীক্ষার্থী টিকার নিয়েছেন ১ম ডোজ । এছাড়া এরমধ্যে থেকে ২৬ হাজার ১৩৪ জন গ্রহণ করেছেন ২য় ডোজ। আগামী ১৫ জানুয়ারীর মধ্যে বাকী শিক্ষার্থীদের টিকার ১ম ডোজ দেয়া সম্পন্ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ