Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

নৌকার প্রার্থীকে পাসে ১৪ লাখ টাকায় চুক্তিবদ্ধ হয়েছিলেন সিলেটে আটক দুই রিটানিং কর্মকর্তা

ফেন্সিডিডিল ও ইয়াবায়ও ছিলেন আসক্ত

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ১:৪৬ পিএম

সিলেটের জকিগঞ্জে আটক দুই নির্বাচন কর্মকর্তা নৌকা প্রতীকের এক প্রার্থীকে পাস করাতে ১৪ লাখ টাকাই চুক্তিবদ্ধ হয়েছিলেন। এছাড়া সংরক্ষিত ও সাধারণ ওয়ার্ডের নির্দিষ্ট প্রার্থীদের পাস করাতে আরও ২ লাখ টাকা করে নেন। কাজলসার ইউনিয়নের ৭টি কেন্দ্রের নৌকার প্রার্থীকে জুলকার নাইন লস্করকে বিজয়ী করাতে এমন অপকর্ম করতে যেয়ে আটক হন এ দুই কর্মকর্তা। আটককৃতরা হলেন- কাজলসার ও বারোহালের দুই ইউনিয়নের রিটানিং কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুল হক এবং জকিগঞ্জ সদর উপজেলার নির্বাচন অফিসার ও নির্বাচন সমন্বয়কারী সাদমান সাকিব। ৫ম ধাপে ইউপি নির্বাচনে নৌকায় সিলমারা দেড় সহস্রাধিক ব্যালটসহ ২ কর্মকর্তাকে আটক করতে সমর্থ হয় পুলিশ। বুধবার (০৫ জানুয়ারি) ভোট গ্রহণ চলাকালে বিকেল ৩টার দিকে তাদের আটক পর এ দুই রিটানিং কর্মকর্তার ব্যবহৃত একটি গাড়ি থেকে নৌকা প্রতীকসহ সংরক্ষিত ও সাধারণ সদস্য পদে সিল মারা লুজ ব্যালট জব্দ করা হয়েছে।
অপর একাধিক স্থানীয় সূত্র জানায়, এসদুই কর্মকর্তা ফেনসিডিল ও ইয়াবা আসক্ত ছিলেন। বিশেষ করে উপজেলার ইউনিয়ন পরিষদের নির্বাচন সমন্বয়কের দায়িত্বে থাকা উপজেলা নির্বাচন অফিসার ও রিটানিং কর্মকর্তা শাদমান সাকিবের বিরুদ্ধে নানা অভিযোগ উঠে আসে। তিনি নতুন ভোটার হওয়া থেকে শুরু করে জাতীয় পরিচয়পত্র সংশোধন, স্থানান্তরসহ সব কাজে টাকা আদায় করতেন। এদিকে, এ দুই কর্মকতাকে আটক পরই কাজলসার ইউনিয়নের সবকটি কেন্দ্রের নির্বাচন স্থগিত করা হয়েছে।
সিলেটের পুলিশ সুপার (এসপি) ফরিদ উদ্দিন বলেন, নির্বাচনে রির্টানিং কর্মকর্তার দায়িত্বে থাকা দুইজনকে আটক করা হয়েছে। তাদের হেফাজতে থাকা এক হাজার ৬৫৫টি ব্যালট জব্দ করা হয়।
এ বিষয়ে পুলিশের উচ্চপদস্থ আরেক কর্মকর্তা বলেন, জব্দকৃত ব্যালট, ফেনসিডিলসহ অন্যান্য উপকরণ কৃষি কর্মকর্তার ব্যবহৃত সরকারি গাড়িতে পাওয়া যায়। ওই গাড়ি নিয়ে দুই রিটানিং কর্মকর্তা ভোট শেষ হওয়ার আগে সোয়া ৩টার দিকে কাজলশার ইউনিয়নে কেন্দ্রের দিকে যাচ্ছিলেন।
জানা গেছে, গোয়েন্দা সংস্থার সদস্যরা প্রায় ১ হাজার ৬৫৫টি ব্যালট পেপার জব্দ করেছে তাদের সরকারি গাড়ি থেকে। ঘটনার খরব পেয়ে জেলা প্রশাসকসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে যান। আটক দুই কর্মকর্তার গাড়ি থেকে জব্দকৃত ব্যালটে নৌকায়, সংরক্ষিত ও সাধারণ সদস্য পদে প্রার্থীদের মার্কায় সিল মারা ছিল। সেই সঙ্গে তাদের হেফজতে থাকা দেড় লাখ টাকার বান্ডেল, ফেনসিডিল ও ইয়াবা সেবনের উপকরণ জব্দ করে পুলিশ। উদ্ধারকৃত টাকা প্রার্থীর দেওয়া এবং তারা মাদক গ্রহণ করতেন, এমন ধারণা পুলিশের। এদিন রাতে নির্বাচনে স্থগিত ইউনিয়ন ছাড়া অন্য-সবগুলোর ফলাফল ঘোষণার পর রাতে ওই দুই কর্মকর্তাকে নেওয়া হয় থানা হেফাজতে। তাদের ব্যবহৃত গাড়ি তল্লাশি করে এক লাখ ২১ হাজার ৫শ টাকা, ১টি ফেনসিডিল, ইয়াবা সেবনের রাংচা, সিগারেটের প্যাকেট, ২টি গ্যাস লাইটার, একটি দিয়াশলাই ও সিলমারা ১ হাজার ৬৫৫টি ব্যালট পেপার জব্দ করা হয়। এরপর রাতেই নির্বাচন কমিশনের উপ সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, দুই রিটানিং অফিসার আটকের কারণে জকিগঞ্জের কাজলসার ইউনিয়নের সব ভোট কেন্দ্রের নির্বাচন বন্ধ ঘোষণার সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন
একাধিক সূত্রের তথ্যানুযায়ী, ভোট ফিক্সিং করতে অপারগতা প্রকাশ করায় ৭টি কেন্দ্রের পূর্ব নির্ধারিত প্রিসাইডিং কর্মকর্তাকে ভোটের একদিন আগেই বাদ দিয়ে দেন আটককৃত এ দুই রিটানিং কর্মকর্তা। এরপর তাদের প্রস্তাবে রাজি হওয়া কৃষি অফিসারদের নিয়োগ দেওয়া হয় প্রিজাইডিং অফিসার হিসেবে। বাগবাটোয়ারায় দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং কর্মকর্তারা ৫০ হাজার টাকা করে পকেটস্থ করেন। এদিকে গত রাত ১টার দিকে ওই দুই কর্মকর্তাকে থানা হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদ করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা অনেক গুরুত্বপূর্ণ তথ্য দেন বলে জানা গেছে। সিলেটের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা শুক্কুর মাহমুদ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আটক দুই রিটানিং কর্মকর্তার ব্যবহৃত একটি গাড়ি থেকে নৌকা প্রতীকসহ সংরক্ষিত ও সাধারণ সদস্য পদে সিলমারা লুজ ব্যালট জব্দ করা হয়েছে। তবে আটককৃতদের বিরুদ্ধে মামলা দায়ের নিয়ে নির্বাচনী কর্মকর্তা ও পুলিশের মধ্যে বোঝাপড়া চলছে।



 

Show all comments
  • mozibur binkalam ৬ জানুয়ারি, ২০২২, ২:২০ পিএম says : 0
    এই সরকার থাকতে নির্বাচনের অনিয়ম দুর করা সম্ভব হবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ