Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জেমস-মাইলসের দুই মামলার শুনানি পেছালো

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২২, ৫:৪৩ পিএম

অনুমতি ছাড়া গান ব্যবহারের অভিযোগে বেসরকারি মোবাইল ফোন কোম্পানি বাংলালিংকের বিরুদ্ধে কপিরাইট আইনে করা জেমস-মাইলসের পৃথক দুই মামলার অভিযোগ গঠন শুনানির জন্য আগামী ৩ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন আদালত। আসামি পক্ষের সময়ের আবেদন মঞ্জুর করে বুধবার (৫ জানুয়ারি) ঢাকা মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েশ এ দিন ধার্য করেন।

বুধবার (৫ জানুয়ারি) এ দুই মামলার অভিযোগ গঠন শুনানি জন্য দিন ধার্য ছিল। তবে এ মামলার আসামি বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অ্যাস দেশের বাইরে থাকায় তার আইনজীবী সময়ের আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতেই আদালত আগামী ৩ ফেব্রুয়ারি অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য করেন।

এ দুই মামলার বিবাদীরা হলেন- বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অ্যাস, চিফ কমপ্লায়েন্স অফিসার এম নুরুল আলম, চিফ ডিজিটাল অফিসার সঞ্জয় ভাঘাসিয়া, চিফ করপোরেট রেগুলেটরি অফিসার তৈমুর রহমান এবং ভিএএসের প্রধান অনিক ধর। গত ১০ নভেম্বর আদালতে হাজির হয়ে মাহফুজ আনাম ওরফে নগরবাউল খ্যাত জেমস এবং ব্যান্ড দল মাইলসের হামিন আহমেদ ও মানাম আহমেদ কপিরাইট আইনে বাংলালিংকের বিরুদ্ধে দুইটি মামলা করেন।

মামলার আরজিতে বলা হয়, তাদের লেখা ও সুর করা ‘নীলা’ ও ‘ফিরিয়ে দাও’ গান দুটি আসামিরা তাদের বাংলালিংকে অনুমতি ছাড়াই ব্যবহার করে গ্রাহকদের কাছ থেকে কোটি কোটি টাকা আয় করে আসছে। এতে তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। অন্যদিকে জেমসও তার গাওয়া ‘দুখিনী দুঃখ করো না’, ‘জিকির’, ‘লুটপাট’, ‘সুম্মিতা’, ও যার যার ধর্ম গান সম্পর্কেও একই ধরনের অভিযোগ করেন।

এদিকে ১০ কোটি টাকা পেলে বাংলালিংকের বিরুদ্ধে অনুমতি ছাড়া গান ব্যবহারের মামলা প্রত্যাহার করে নেবেন বলে জানিয়েছিলেন গায়ক জেমস ও মাইলস ব্যান্ডের মানাম আহমেদ ও হামিন আহমেদ। গত ৬ ডিসেম্বর ঢাকা মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েশের আদালতে মামলার ধার্য তারিখে মানাম ও হামিন এজলাসে হাজির ছিলেন।

সেদিন মামলায় অন্তর্বর্তীকালীন জামিনে থাকা বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস, প্রধান কমপ্লায়েন্স অফিসার এম নুরুল আলম, প্রধান কর্পোরেট রেগুলেটরি অফিসার তৈমুর রহমান ও হেড অব ভ্যালু অ্যাডেড সার্ভিস অনীক ধর আদালতে আত্মসমর্পণ করে স্থায়ী জামিন চান। তাদের আইনজীবী বাহারুল ইসলাম সংবাদমাধ্যমকে বলেন, বাদীপক্ষের সঙ্গে মামলা নিয়ে আপসের কথাবার্তা চলছে। জেমস ও মাইলস ৫ কোটি করে ১০ কোটি টাকা চেয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ