Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পঞ্চম ধাপের ইউপি নির্বাচনের ভোট শেষ, চলছে গণনা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২২, ৪:২৩ পিএম

পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। এই দফায়ও অনিয়ম, সহিংসতার খবর পাওয়া গেছে। এখন চলছে ভোট গণনার কাজ। বুধবার (৫ জানুয়ারি) সকাল ৮ থেকে শুরু হয়ে বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।

প্রতিনিধিদের দেওয়া তথ্যমতে, চট্টগ্রাম, ভোলা, ফেনী, মানিকগঞ্জসহ বেশ কয়েকটি জেলায় নির্বাচনী অনিয়ম, সংঘর্ষ, ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটেছে। এতে ভোটগ্রহণ বন্ধ করাসহ ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রত্যাহার করে নেওয়ার ঘটনাও ঘটেছে।

ইসি সূত্রে জানা যায়, আজ বুধবার ভোটে তিন পদে মোট ৩৬ হাজার ৪৫৭ প্রার্থী ভোট যুদ্ধে লড়াই করছেন। এই ধাপে চেয়ারম্যান পদে ৩ হাজার ২৭৪ জন, সংরক্ষিত আসনে ৭ হাজার ৯৫০ জন ও সাধারণ সদস্য পদে ২৫ হাজার ২৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৯৩ প্রার্থী নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৪৮ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩৩ জন ও সাধারণ সদস্য পদে ১১২ প্রার্থী নির্বাচিত হয়েছেন।

ইসির জনসংযোগ পরিচালক (যুগ্মসচিব) এস এম আসাদুজ্জামান বলেন, এই ধাপে সাত হাজার ১৩৭টি ভোটকেন্দ্রের ৩৯ হাজার ৩৯১টি ভোটকেন্দ্রে এক কোটি ৪২ লাখ ২০ হাজার ১৯৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। এর মধ্যে পুরুষ ভোটার ৭০ লাখ ৬০ হাজার ১৪০ জন, নারী ভোটার ৬৮ লাখ ৩৬ হাজার ৩১ জন ও ২১ জন হিজড়া ভোটার রয়েছেন।

এস এম আসাদুজ্জামান জানিয়েছেন, ভোটগ্রহণের জন্য সোমবার (৩ জানুয়ারি) রাত ১২টা থেকে বৃহস্পতিবার (৬ জানুয়ারি) ভোর ৬টা পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। তবে রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিলযোগ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ