Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তীব্র শীতে জনজীবন বিপর্যস্ত

অভ্যন্তরীণ ডেস্ক : | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

দেশের উত্তরের জনপদে শীতের তীব্রতা বেড়েছে। কুয়াশায় আচ্ছন্ন হয়ে থাকছে পথ-ঘাট। এতে করে কাহিল হয়ে পড়েছে খেটে খাওয়া দরিদ্র মানুষজন। এ বিষয়ে আমাদের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদনÑ
নীলফামারী জেলা সংবাদদাতা জানান, উত্তরের জেলা নীলফামারীতে শীতের তীব্রতা বেড়েছে। গত দু’দিন ধরে ঘন কুয়াশা আর কনকনে ঠান্ডার সাথে শুরু হয়েছে মৃদু শৈত্য প্রবাহ। দুপুর পর্যন্ত কুয়াশায় আচ্ছন্ন হয়ে থাকছে পথ-ঘাট। এতে করে কাহিল হয়ে পড়েছে খেটে খাওয়া দরিদ্র মানুষজন। তারা খড়কুটে জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। নীলফামারী ডিমলা আবহাওয়া পর্যবেক্ষন কেন্দ্রের সূত্র মতে গতকাল মঙ্গলবার ডিমলা উপজেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় গরম কাপড় সংগ্রহে নিম্নআয়ের মানুষরা পৌরসভা মাঠের পুরানো কাপড়ের বাজারে ভীড় করছেন। এদিকে শীতের তীব্রতার কারণে শীতজনিত রোগের প্রার্দুভাব বেড়েছে। নীলফামারী আধুনিক সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ আব্দুল আউয়াল জানান শীতজনিত রোগে সবচেয়ে বেশী আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধ বয়সীরা।
তেঁতুলিয়া (পঞ্চগড়) উপজেলা সংবাদদাতা জানান, হিমালয় ঘেঁষা উত্তরের জেলা পঞ্চগড়ে শীতের তীব্রতা বেড়েছে। গত দু’দিন ধরে রাতে বরফ বৃষ্টি, ঘন কুয়াশা আর কনকনে ঠান্ডার সাথে শুরু হয়েছে মৃদু শৈত্য প্রবাহ। দুপুর পর্যন্ত কুয়াশায় আচ্ছন্ন হয়ে থাকছে পথ-ঘাট। এতে করে কাহিল হয়ে পড়েছে খেটে খাওয়া দরিদ্র মানুষজন। তারা খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। পঞ্চগড়ের তেঁতুলিয়া প্রথম শ্রণির আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের সূত্র মতে গতকাল মঙ্গলবার উপজেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় গরম কাপড় সংগ্রহে নিম্ন আয়ের মানুষরা চৌরাস্তা বাজারে পুরানো কাপড়ের বাজারে ভীড় করছেন।
এদিকে শীতের তীব্রতার কারণে শীতজনিত রোগের প্রার্দুভাব বেড়েছে। তেঁতুলিয়া হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. পলাশ চন্দ্র রায় জানান শীতজনিত রোগে সবচেয়ে বেশী আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধ বয়সীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ