Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সিইসিসহ ৬ জনের বিরুদ্ধে রুল

আদালত অবমাননা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

হাইকোর্টের আদেশ অগ্রাহ্য করায় প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) ৬ জনের বিরুদ্ধে আদালত অবমাননা রুল জারি করেছেন হাইকোর্ট।

রিটের শুনানি শেষে গতকাল রোববার বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। রিটের পক্ষের আইনজীবী ব্যারিস্টার আলতাফ হোসেন জানান, আদালতের আদেশ অমান্য করে চট্টগ্রামের রাঙ্গুনিয়ার একটি পরিষদ নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশ করায় এ রুল জারি করা হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার ছাড়াও নির্বাচন কমিশন সচিব, চট্টগ্রামের ডিসি ও রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে এ রুল জারি করা হয়েছে। একইসঙ্গে তাদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না- তার কারণ জানতে চাওয়া হয়েছে।

এর আগে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার কুমরা ইউনিয়নের নির্বাচনে সাধারণ মেম্বার প্রার্থী আহমেদ কবির ৮ ভোটে পরাজিত হন। তিনি পুনরায় ভোট গ্রহণের জন্য নির্বাচন কমিশনে আবেদন করেন। সেই আবেদন নিষ্পত্তি না করায় হাইকোর্টে রিট করা হয়।

ওই রিটের শুনানি নিয়ে আদালত সংশ্লিষ্ট ওয়ার্ডের ফল প্রকাশে নিষেধাজ্ঞা দেন। তবে আদালতের সেই আদেশ অমান্য করে নির্বাচন কমিশন ওই ইউনিয়নের ফল ঘোষণা করে গেজেট প্রকাশ করে। পরে প্রধান নির্বাচন কমিশনারসহ ৬ জনের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করা হয়। আবেদনের শুনানি শেষে উপরোক্ত রুল জারি করেন হাইকোর্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিইসি

২৮ ফেব্রুয়ারি, ২০২২
১৬ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ