Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতে জেল খেটে তিন বছর পর দেশে ফিরল একই পরিবারের ৩ জন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২২, ৯:৪৫ পিএম

ভালো কাজের আশায় ভারত গিয়ে পুলিশের হাতে আটক হয়ে তিন বছর কারাভোগ শেষে বেনাপোল চেকপোষ্ট দিয়ে দেশে ফিরেছে একই পরিবারের ৩ জন নারী-পুরুষ। শনিবার (০১ জানুয়ারি) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করেন।

ফেরত আসারা হলো জেসমিন খাতুন (৩৯), লোকমান হোসেন (৪৪) ও তার ছেলে মোঃ রাছেল আলী (২০)। এরা সবাই এই পরিবারের সদস্য। এদের সকলের বাড়ি খুলনা জেলার রূপসা থানা এলাকায়।

ফেরত আসা জেসমিন খাতুন বলেন অভাব অনটনের সংসারে ভালো কাজের আশায় তিন বছর আগে ভারতে যাই। এরপর সেখানে বাসা বাড়িতে কাজ করার সময় তারা সে দেশের পুলিশের কাছে আটক হয়ে জেল খানায় যাই। সেখান থেকে একটি এনজিও তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে।

বেনাপোল ইমিগ্রেশন ওসি মোঃ রাজু আহম্মেদ জানান, এরা ভালো কাজে আশায় ভারতে ব্যাঙ্গালারু শহরে তিন বছর আগে পাড়ি জমায়। এরপর সেখানকার পুলিশের কাছে ধরা পড়ে জেল হাজাতে যায়। বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে এরা আজ দেশে ফিরে এসেছে। ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে এদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে রাইটস যশোর নামে একটি এনজিও সংস্থা ছাড়িয়ে পরিবারের কাছে হস্তান্তর করবেন।

রাইটস যশোর এর কর্মকর্তা তৌফিক আহমেদ বলেন, এরা ভারতে ভাল কাজের আশায় সীমান্ত পথে পাচার হয়। এরপর সেখানে পুলিশের কাছে আটক হওয়ার পর এনজিও সংস্থা নেস বাংলা শেল্টার হোমের মাধ্যমে জেল থেকে বের হয়ে ওই হোমে থাকে। দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে চিঠি চালাচালির এক পর্যায়ে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে আজ দেশে ফিরেছে। বেনাপোল পোর্ট থানার আনুষ্ঠানিকতা শেষে এদের যশোর রাইটর এর হোমে রেখে পরিবারের কাছে হস্তান্তর করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ