Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করোনার নতুন ওষুধ বাজারে নিয়ে এলো বেক্সিমকো

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

মার্কিন ওষুধ প্রস্তুককারক কোম্পানি ফাইজারের করোনাবিরোধী ট্যাবলেট প্যাক্সলোভিড বাজারজাত শুরু করল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। বেক্সোভিড নামে এ ওষুধ এখন বাংলাদেশের বাজারে পাওয়া যাচ্ছে।
করোনা প্রতিরোধে ফাইজারের এ ওষুধ বিশ্বের প্রথম জেনেরিক ওষুধ ও মার্কিন খাদ্য ওষুধ প্রশাসনের অনুমোদন প্রাপ্ত। গত বৃহস্পতিবার বাংলাদেশের ঔষধ প্রশাসন অধিদফতর দেশে এর জরুরি ব্যবহার অনুমোদন দেয়। করোনার এই মুখে খাওয়ার ঔষধ প্রাপ্তবয়স্ক এবং ১২ বছরের ঊর্ধ্বে শিশুদের মৃদু এবং করোনার মাঝারি লক্ষণযুক্ত চিকিৎসার জন্য জরুরী ব্যবহারের অনুমোদন দেয় ঔষধ প্রশাসন অধিদফতর। নতুন আবিস্কৃত এই অ্যান্টিভাইরাল ঔষধটি উচ্চ ঝুঁকি সম্পন্ন রোগীদের হাসপাতালে ভর্তি বা মৃত্যুর ঝুঁকি প্রায় ৯০% পর্যন্ত হ্রাস করে। সম্প্রতি প্রকাশিত একটি ল্যাব ডাটায় আরও দেখা যায় যে এই ঔষধটি দ্রæত সংক্রমণকারী ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর। বেক্সিমকো ফার্মা এই ঔষধটি বেক্সোভিড নামে বাজারজাত করবে।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এ প্রসঙ্গে বলেন, কোভিড-১৯ চিকিৎসার জন্য এর আগে বিশ্বের প্রথম রেমডেসিভির এবং মলনুপিরাভিরের জেনেরিক সংস্করণ নিয়ে আসার পর এই যুগান্তকারী ঔষধটি নিয়ে আসতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। দ্রততম সময়ে সাধ্যের মধ্যে চিকিৎসাসেবা সহজলভ্য করার প্রতিশ্রæতি আমরা আবারও রেখেছি। দ্রত সংক্রমণকারী ওমিক্রনের বিরুদ্ধে কার্যকারিতা সম্পর্কে তিনি বলেন, চলমান মহামারি প্রতিরোধে এ ওষুধ হবে শক্তিশালী হাতিয়ার।

করোনার চিকিৎসায় বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ছাড়াও এস্কায়েফ ফার্মাসিউটিক্যালসের মুখে খাওয়ার ওষুধের অনুমোদন দেয়া হয়েছে। এস্কাফের ওষুধটি বাজারে আসবে প্যাক্সোভির নামে। ঔষধ প্রশাসন অধিদফতরের পরিচালক মো. আইয়ুব হোসেন গণমাধ্যমকে জানান, তারা আমাদের কাছে যে আবেদন করেছিলো, সেটি ব্যবহারের জন্য জরুরি অনুমোদন দেওয়া হয়েছে।

এদিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বেক্সিমকো আর এস্কায়েফের ওষুধ পাঁচ দিন খেতে হবে। পুরো কোর্স শেষ করতে ১৬ হাজার টাকা খরচ হবে। দেশের আরও কয়েকটি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে অনুমোদন দেওয়া হবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ