Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২০২১ সালের বাংলা চলচ্চিত্রের হালচাল

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২১, ৪:৫৩ পিএম | আপডেট : ৪:৫৪ পিএম, ৩১ ডিসেম্বর, ২০২১

২০২১ সালে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে মাত্র মোট ৩২টি বাংলা সিনেমা। যার মধ্যে ২টি ছিল আমদানি করা। এই বছরের শুরুটাই হয়েছিল মানহীন সিনেমা দিয়ে। ১ জানুয়ারি মুক্তি পেয়েছিল রবিউল ইসলাম রাজ পরিচালিত ‘কেন সন্ত্রাসী’ সিনেমাটি। আর বছরের শেষ দিন মুক্তি পেল ‘চিরঞ্জীব মুজিব’ ও ‘রাত জাগা ফুল’- এর মত মুক্তির আগেই আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকা সিনেমা দিয়ে।

তবে ২০২১ সালে ভিন্নধারার সিনেমা মুক্তি বেড়েছে। অরণ্য পলাশের ‘গন্তব্য’, হাবিবুর রহমানের ‘অলাতচক্র’, তৌকীর আহমেদের ‘স্ফুলিঙ্গ’, রাশিদ পলাশের ‘পদ্মাপুরাণ’, এন রাশেদ চৌধুরীর ‘চন্দ্রাবতী কথা’, প্রসূন রহমানের ‘ঢাকা ড্রিম’, আব্দুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’, রেজওয়ান শাহরিয়ার সুমিতের ‘নোনা জলের কাব্য’, সানী সানোয়ার ও ফয়সাল আহমেদের ‘মিশন এক্সট্রিম’, নূরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুঁটি’, রনী ভৌমিকের ‘মৃধা বনাম মৃধা’ সিনেমাগুলো প্রসংশা কুড়িয়েছে দর্শক-সমালোচক মহলে। বছরের শেষে এসে মুক্তি পেয়েছে বেশ কয়েকটি অনুদানের সিনেমাও।

চলুন একনজরে দেখে নেওয়া যাক ২০২১ সালে দেশের প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত সিনেমার তালিকা: কেন সন্ত্রাসী ( ১ জানুয়ারি), রংবাজি দ্য লাফাঙ্গা (৫ ফেব্রুয়ারি), পাগলের মতো ভালোবাসি (১৯ ফেব্রুয়ারি), তুমি আছো তুমি নেই (১২ মার্চ), গন্তব্য (১৯ মার্চ), অলাতচক্র (১৯ মার্চ), স্ফুলিঙ্গ (২৬ মার্চ), প্রিয় কমলা (২৬ মার্চ), টুঙ্গিপাড়ার মিয়াভাই (২ এপ্রিল), যৈবতী কন্যার মন (২ এপ্রিল), সৌভাগ্য (১৩ মে), নবাব এলএলবি (২৫ জুন), কসাই (১৬ জুলাই), আগস্ট ১৯৭৫ – (২২ আগস্ট), নারীর শক্তি (১০ সেপ্টেম্বর), চোখ (পহেলা অক্টোবর), মুজিব আমার পিতা (১ অক্টোবর), পদ্মাপুরাণ (৮ অক্টোবর), চন্দ্রাবতী কথা (১৫ অক্টোবর), ঢাকা ড্রিম (২২ অক্টোবর), এ দেশ তোমার আমার (৫ নভেম্বর), রেহানা মরিয়ম নূর (১২ নভেম্বর), হৃদয়ের আঙ্গিনায় (১৯ নভেম্বর), নোনা জলের কাব্য (২৬ নভেম্বর), মিশন এক্সট্রিম (৩ ডিসেম্বর), লাল মোরগের ঝুঁটি (১০ ডিসেম্বর), কালবেলা (১০ ডিসেম্বর), মৃধা বনাম মৃধা (২৪ ডিসেম্বর), চিরঞ্জীব মুজিব (৩১ ডিসেম্বর) ও রাত জাগা ফুল (৩১ ডিসেম্বর)। এছাড়া সাফটা চুক্তির আওতায় আমদানিকৃত চলচ্চিত্র ‘বাজী’ মুক্তি পায় ১৫ অক্টোবর এবং ‘গোলন্দাজ’ মুক্তি পায় ১৯ নভেম্বর।

২০২১ সালে নতুন করে বাংলা সিনেমা ইন্ডাস্ট্রি ঘুরে দাঁড়াবে বলে মনে করা হয়েছিল। বিশেষ করে করোনাকালীন যে সংকট মারাত্মকভাবে দেখা দিয়েছিল ২০২০ সালে, সেখান থেকে বেরিয়ে আসার চেষ্টা করবে সিনেমা শিল্প এই প্রত্যাশা ছিল। সেই জায়গা থেকে সাফল্য খুব একটা আসেনি বলা যায়। তবে আশার কথা হলো অনলাইনে সিনেমার বাজার বেড়েছে। বেশ ইতিবাচকভাবেই বেড়েছে। হলে দর্শক না পেলেও নানা অনলাইন প্লাটফর্ম থেকে বেশ কিছু সিনেমা মোটা অংকের টাকা ঘরে তুলেছে। ২০২১ সালের সেরা আলোচিত বাংলা সিনেমা হচ্ছে ‘রেহানা মরিয়ম নূর’। এরপরেই বলা যায় ‘মিশন এক্সট্রিম’, ‘নবাব এলএলবি’, ‘নোনা জলের কাব্য’, ‘স্ফুলিঙ্গ’ ও ‘লাল মোরগের ঝুঁটি’র নাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ