Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ছাগলের গর্ভে বিচিত্র মানব সদৃশ্য ছাগশাবক!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২১, ১:১২ পিএম

চোখ, নাক, ঠোঁট-ঠিক যেন মানব শিশু! এমনই সন্তান প্রসব করল ছাগল! ঘটনাকে কেন্দ্র করে শোরগোল পড়ে গিয়েছে অসমে। অদ্ভুত দর্শন প্রাণীটিকে দেখতে ভিড় জমান স্থানীয়রা। কেউ কেউ তোলে ছবি।

বিরল এই ঘটনাটি ঘটেছে অসমের কাছাড় জেলার ধৌলাইয়ের গঙ্গানগর গ্রামে। সেখানকার এক ব্যক্তির পোষা ওই ছাগলটি সোমবার সকালে সন্তান প্রসব করে। জানা গিয়েছে, সদ্যোজাত ওই প্রাণীটির মুখ ছিল হুবহু মানব শিশুর মতো। ছিল চোখ, ঠোঁট, নাক! তবে কান দুটি ছিল ছাগলের মতোই। পা মাত্র দুটি। ছিল না লেজ। বিষয়টি জানাজানি হতেই তীব্র চাঞ্চল্য ছড়ায় এলাকায়। সেটিকে দেখতে দূর-দূরান্তের গ্রামবাসীরাও ছুটে যান। কেউ কেউ দাবি করেন, এর সঙ্গে দেবত্বের যোগ রয়েছে। যদিও প্রাণীটি সামান্য কিছুক্ষণ জীবিত ছিল।

কিন্তু কী কারণে এমন অদ্ভুত দর্শন প্রাণীর জন্ম দিল ছাগলটি? বিশেষজ্ঞদের কথায়, আসলে এই শাবকটি জন্মগত ভাবেই অস্বাভাবিক। তিনি জানিয়েছেন, ”এই ধরনের পশুরা বেশিদিন বাঁচে না। একে ভগবানের আশীর্বাদ ভাবার কোনও কারণ নেই। জন্মগত কারণে একে এমন দেখতে। এর সঙ্গে দেবত্বের কোনও সম্পর্ক নেই।” তবে তিনি একথা বললেও গ্রামবাসীদের মধ্যে কৌতূহলের অন্ত নেই। তাঁরা লাইন দিয়ে দেখে যাচ্ছেন ছাগশিশুটিকে।

উল্লেখ্য, চলতি বছরের শুরুতে কার্যত একই ঘটনা ঘটেছিল উত্তরপ্রদেশের বিজনৌর জেলার মোরহাট গ্রামে। ওই এলাকার বাসিন্দা মাসিয়া পোষ্য ছাগলটি দু’টি ছানার জন্ম দেয়। একটি সম্পূর্ণ স্বাভাবিক হলেও দ্বিতীয় ছানাটির গড়ন ছিল অস্বাভাবিক। জিভটি বেরিয়ে ছিল। নিচের চোয়ালটিও ছিল না ঠিক জায়গায়। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ