Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

লক্ষ্মীপুরের রামগতির সালতামামি: ফিরে দেখা ২০২১

রামগতি (লক্ষ্মীপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২১, ১০:৩৬ পিএম

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার সালতামামি নিয়ে আজকের প্রতিবেদন। ২০২১ সালের পুরোটা সময় জুড়ে রামগতি উপজেলায় বহু ঘটনা-অনুঘটনার জন্ম হয়েছে। বিদায় বছরে সাফল্যের পাশাপাশি রামগতিবাসী হারিয়েছে অনেককেই। চলমান এ বছর জুড়ে ঘটে যাওয়া ঘটনাবলি নিয়ে দৈনিক ইনকিলাবের পাঠকদের জন্য সংক্ষিপ্ত আকারে ফিরে দেখা ২০২১ সাল।

মেঘনানদীর বেড়ীবাঁধ প্রকল্প পাশ:

১লা জুন একনেক সভায় পাশ হয়েছে মেঘনার তীর সংরক্ষণ বাঁধ প্রকল্প। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে প্রায় তিন হাজার একশো কোটি টাকা। এর আগে পরিকল্পনা মন্ত্রনালয়ের সকল প্রক্রিয়া সম্পন্ন হয়ে একনেক সভায় ৯নম্বর প্রস্তাবনায় ছিলো এটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় তিনি এ প্রকল্পটির চূড়ান্ত অনুমোদন দেন। এ প্রকল্পের আওতায় রামগতি-কমলনগর উপজেলা দুটির মেঘনার ভাঙ্গন কবলিত প্রায় একত্রিশ কিলোমিটার বাঁধের কাজ হবে।

রাজনীতিবিদ আজাদ চৌধুরীর জীবনাবসান:

কোভিড-১৯ করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন রামগতি পৌরসভার সাবেক মেয়র ও বীর মুক্তিযোদ্ধা আজাদ উদ্দিন চৌধুরী। ১২ এপ্রিল ভোর সাড়ে চারটায় ঢাকার বারডেম হাসপাতালে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন।রামগতির গণমানুষের একজন জনপ্রিয় নেতা ছিলেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭০ বছর।

রামগতি পৌরসভা নির্বাচন:

রামগতি পৌরসভায় দ্বিতীয়বারের মতো মেয়র পদে বিজয়ী হলেন এম মেজবাহ উদ্দিন মেজু । তিনি ২০১৫ সালের নির্বাচনেও মেয়র নির্বাচিত হয়েছিলেন। মেয়র পদে এম মেজবাহ উদ্দিন মেজু মোট ভোটারের প্রায় অর্ধেক ভোট পেয়েছেন। দশটি কেন্দ্রের সবগুলোতেই হয়েছেন প্রথম।

ইউপি নির্বাচন:

প্রথম ধাপে রামগতি উপজেলার তিনটি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ২১মে। তিনটি ইউনিয়নের সবকটিতেই আওয়ামীলীগ সমর্থিত প্রার্থীরা চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন। চর বাদাম ইউনিয়নে মো: শাখাওয়াত হোসেন জসিম, চরপোড়াগাছায় নুরুল আমিন হাওলাদার এবং চররমিজ ইউনিয়নে মোজাহিদুল ইসলাম দিদার চেয়ারম্যান নির্বাচিত হন। এরমধ্যে শাখাওয়াত হোসেন জসিম এবং নুরুল আমিন হাওলাদার দ্বিতীয়বারের মতো চেয়ারম্যান নির্বাচিত হন । অন্যদিকে মোজাহিদুল ইসলাম দিদার লক্ষ্মীপুর জেলা পরিষদের সদস্য ছিলেন।এ প্রথম তিনি ইউপি চেয়ারম্যান। ১১ নভেম্বর দ্বিতীয় ধাপের নির্বাচনে রামগতি উপজেলার চরগাজী ইউনিয়ন পরিষদ নির্বাচনে দ্বিতীয়বারের মতো নির্বাচিত হয়েছেন আওয়ামীলীগ নেতা তাওহীদুল ইসলাম সুমন।

বিদ্যুতের তারে আহত শিশু তামিমকে ১০ কোটি টাকা দিতে হাইকোর্টের রুলঃ

পল্লী বিদ্যুতের ছিড়া পড়ে থাকা তারে বিদ্যুতস্পৃষ্ট হয়ে আড়াই মাস ধরে চিকিৎসাধীন লক্ষ্মীপুরের রামগতি উপজেলার ১২ বছর বয়সী তামিম ইকবালকে ১০ কোটি টাকা দিতে রুল জারী করেন হাইকোর্ট। গত ৪ সেপ্টেম্বর রাতে চরটগবি গ্রামের মেঘনার ভাংগনে পল্লী বিদ্যুতের একটি খুঁটি নদীতে ভেঙ্গে পড়ে। পরদিন ২৫ সেপ্টেম্বর সকালে তার ভাই মো: আশরাফ নিজে এবং আরো কয়েকজনের মাধ্যমে পল্লী বিদ্যুত অফিসকে জানান। দু দিন সময় পার হলেও তারা কোন ব্যবস্থা নেননি। স্কুল থেকে ফিরে৷ তামিম গোসল করতে যায় নদীতে। সেখানেই সে বিদ্যুতস্পৃষ্ট হয়। ক্ষতিপূরণ হিসেবে ১০কোটি টাকা কেন দেয়া হবে না তা জানতে চেয়েছেন উচ্চ আদালত। শিশু তামিমের বাবা মো: শাহাদাত হোসেন এর করা এক রীটের শুনানী শেষে উচ্চ আদালত এ রুল জারি করেন। পাশাপাশি তাৎক্ষনিক ক্ষতিপূরন হিসেবে ৫ লক্ষ টাকা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

ইসলামী আন্দোলন নেতার মৃত্যু:

ইসলামী আন্দোলন বাংলাদেশ রামগতি উপজেলা উত্তর শাখার সাধারন সম্পাদক মাওলানা মোঃ নোমান (৩২) ইন্তেকাল করেন। গত ২১ আগস্ট শনিবার রাতে অসুস্থ হলে রামগতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়। সেখানেই রাত ৯টার সময় চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মাওলানা মোঃ নোমান রামগতি পৌরসভার ২ নং ওয়ার্ডের আলহাজ মৌলভী হোসেন আহমেদ এর ছোট ছেলে। তিনি নোয়াখালী সদর উপজেলার আন্ডারচর ইউনিয়নের একটি মাদরাসার মুহতামিম হিসেবে দায়িত্বে ছিলেন।

আলেকজান্ডারে অগ্নিকান্ড:

রামগতি পৌরসভার আলেকজান্ডার বাজারে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে ১২টি দোকান পুড়ে ছাই হয়ে গেছে। গত ১৭ আগস্ট মঙ্গলবার দুপুরে আলেকজান্ডার বাজারের বটতলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স সড়কের উত্তর পাশের একটি দোকানের গ্যাস সিলিন্ডার বিস্ফোরন থেকে অগ্নিকান্ডের সূত্রপাত বলে ধারনা করেন সংশ্লিষ্টরা।

ফাহিমের বুয়েট ভর্তি জয়:

ফাহিম। ভর্তিযুদ্ধ জয়ী লক্ষ্মীপুরের রামগতি উপজেলার উপকূলের বীর। পুরো নাম ফাহিম জাহান মাহমুদ। রামগতি পৌরসভার ৮নম্বর ওয়ার্ডের আদালত পাড়ার বাসিন্দা। উচ্চ শিক্ষার অভিপ্রায়ে অবতীর্ন হন ভর্তি যুদ্ধে। এখানেও যুক্ত করেছেন একাধিক সাফল্যের পালক। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে সম্মিলিত মেধা তালিকায় হয়েছেন ৪৯তম। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১০৪তম। চট্টগ্রাম মেডিকেল কলেজে হয়েছেন ১২৬২তম। এমআইএসটিতে ১৪৬তম। সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ডা: মোছলেহ উদ্দিন এবং মাতা মোছফেকা জাহান মামুদ এর ছোট সন্তান ফাহিম। পরিবারে বাবাসহ একাধিক সদস্য রয়েছেন চিকিৎসক হিসেবে। মেডিকেলে ভর্তির সুযোগ থাকলেও বেচে নেবেন বুয়েটকেই। হতে চান একজন দক্ষ প্রকৌশলী। দেশ ও দশের কল্যানে করবেন জীবনের যত কাজ।

দুই চিকিৎসকের বিসিএস সুপারিশ:

বাংলাদেশ সিভিল সার্ভিস এর ৪২তম বিশেষ বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারে নিয়োগের সুপারিশ পেয়েছেন রামগতি উপজেলার দুই চিকিৎসক। তাঁরা হলেন ডা: মাসউদ জাহান মাহমুদ এবং ডা: রায়সুল হাসান শিবলি। ডা: মাসউদ জাহান মাহমুদ রামগতি উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ও বিশিষ্ট চিকিৎসক ডা: মোসলেহ উদ্দিনের বড় সন্তান। অন্যদিকে ডা: রায়সুল হাসান শিবলি হলেন চররমিজ ইউনিয়নের বঘুনাথপুর গ্রামের মরহুম মাওলানা আনছার উদ্দিনের ৬ষ্ঠ সন্তান। জানা যায়,ডা: মাসউদ সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। বর্তমানে তিনি ব্রিটিশ স্কুল অব ল’ কলেজে এলএলবি অধ্যয়নরত আছেন। তাঁর চার ভাই বোনের মধ্যে তিন জনই চিকিৎসা সেবায় নিয়োজিত আছেন। ডা: রায়সুল হাসান চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন।

রামগতিতে নতুন নির্বাহী কর্মকর্তার যোগদানঃ

রামগতিতে নতুন উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদান করেছেন এসএম শান্তুনু চৌধুরী। এর আগে তিনি নিরাপদ খাদ্য অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্টেড হিসেবে কর্মরত ছিলেন। গত ১৪ অক্টেবর বৃহস্পতিবার তিনি কর্মস্থলে যোগদান করেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে পদায়নের জন্য চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ে ন্যস্ত ছিলেন। বিসিএস (প্রশাসন) ক্যাডারের এ কর্মকর্তাকে ১৩ অক্টেবর বর্তমান পদে পদায়ন করে প্রজ্ঞাপন জারি করে চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়। ঢাকা জেলার বাসিন্দা এসএম শান্তুনু চৌধুরী ৩২তম বিসিএস-এ প্রশাসন ক্যাডারে নিয়োগ লাভ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ