Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লঞ্চ যাত্রীদের ৭ দফা দাবি

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

নিরাপদ নৌভ্রমন নিশ্চিত এবং ৭ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে বরগুনায়। গতকাল সোমবার দুপুরে বরগুনা প্রেসক্লাব চত্বরে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।
যাত্রীদের ৭ দফা দাবিগুলো হলো- ১. দুর্ঘটনায় নিহতদের যৌক্তিক ক্ষতিপূরণ দিতে হবে, ২. আহতদের উন্নত চিকিৎসা নিশ্চিত করতে হবে, ৩. প্রত্যেক লঞ্চে জনপ্রতি লাইফ জ্যাকেটের ব্যবস্থা রাখতে হবে, ৪. আধুনিক অগ্নিনির্বাপক প্রযুক্তি নিশ্চিত করতে হবে, ৫. প্রতি লঞ্চে দক্ষ ও প্রশিক্ষিত কর্মী নিশ্চিত করতে হবে, ৬. অতিরিক্ত যাত্রী ও মালামাল বহন করা যাবে না, ৭. প্রতি বছর লঞ্চের ফিটনেস চেক করতে হবে।
বরগুনা জেলা যাত্রী অধিকার সংরক্ষণ কমিটির আয়োজনে এই মানববন্ধনে বক্তব্য রাখেন- বরগুনা প্রেসক্লাবের সভাপতি সঞ্জীব দাস, সাধারণ সম্পাদক সোহেল হাফিজ, সাবেক সভাপতি চিত্তরঞ্জন শীল, লোকবেতারের স্টেশন ম্যানেজার মনির হোসেন কামাল, সাংবাদিক রেজাউল ইসলাম টিটু, প্রিন্ট মিডিয়া সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, বরগুনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ইমরান টিটু, সাধারণ সম্পাদক আরিফ হোসেন ফসল, বাংলাদেশ মহিলা পরিষদ বরগুনা জেলা শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সেলিনা বেগম, জাগো নারীর নির্বাহী পরিচালক ডিউক ইবনে আমিনসহ সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।
মানববন্ধনে বক্তারা বলেন, সকল যাত্রীবাহী যানবাহন কর্তৃপক্ষের কাছেই যাত্রীদের তথ্য থাকে। কিন্তু লঞ্চ কর্তৃপক্ষের কাছে যাত্রীদের কোন তথ্য নেই, এ কারণে ক্ষতিগ্রস্তদের সঠিক পরিমান নির্ধারণ করা সম্ভব হয় না। আমাদের দাবি থাকবে এরপর যাত্রীদের পুর্নাঙ্গ তথ্য নিশ্চিত করতে হবে। এছাড়াও যাত্রীদের পর্যাপ্ত জীবনরক্ষকারী সরঞ্জাম নিশ্চিত করতে হবে।
বক্তারা আরও বলেন, লঞ্চ মেরামতের পর অভিজ্ঞ প্রকৌশলী দ্বারা ইঞ্জিন পরীক্ষা করাতে হবে। চালক ও স্টাফদের গাফলতির কারণে ঝালকাঠি ট্রাজেডিতে হতাহত বেশি হয়েছে। এঘটনার সুষ্ঠু তদন্ত করে অপরাধীদের বিচারের দাবি জানাচ্ছি।
বরগুনা জেলা যাত্রী অধিকার সংরক্ষণ কমিটির আয়োজনে এই মানববন্ধনে আরও অংশগ্রহণ করে বিডি ক্লিন, দুর্বার, সাইক্লিস্ট সোসাইটি বরগুনা, সাইন্স সোসাইটি বরগুনা, লোকবেতার, জাগোনারীসহ সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন।
প্রসঙ্গত, গত ২৩ ডিসেম্বর ঝালকাঠির সুগন্ধা নদীতে বরগুনাগামী এমভি অভিযান-১০ এ অগ্নিকাÐে ৪১ জন নিহত হয়। এরপর থেকেই প্রশ্ন ওঠে লঞ্চ ব্যবস্থাপনায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ