Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

নাসিক ভোট : প্রতীক বরাদ্দের পরিপত্র জারি করলো ইসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২১, ৬:৫০ পিএম

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর এবং সাধারণ আসনের কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নির্বাচনী প্রতীক বরাদ্দের পরিপত্র জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশনের উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়।

আদেশে বলা হয়, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন পরিচালনার লক্ষ্যে মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর এবং সাধারণ আসনের কাউন্সিলর পদে সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে নির্ধারিত প্রতীক বরাদ্দের বিষয়ে নির্বাচন কমিশন কিছু নির্দেশনা দিয়েছে। নির্ধারিত প্রতীক বরাদ্দের বিষয়ে ইসি জানায়, কোনো পদের জন্য একাধিক প্রতিদ্বন্দ্বী প্রার্থী থাকলে প্রত্যেক প্রার্থীর পছন্দমতো যেকোনো একটি নির্বাচনী প্রতীক মনোনয়নপত্রে উল্লেখ করতে হবে। মেয়র পদে নির্বাচনে রাজনৈতিক দলের মনোনীত প্রার্থীর ক্ষেত্রে তফসিল-২, মেয়র পদের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে তফসিল-৩, সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে নির্বাচনের ক্ষেত্রে তফসিল-৪ এবং সাধারণ আসনের কাউন্সিলর পদে নির্বাচনের ক্ষেত্রে তফসিল-৫ অনুসরণ করতে হবে।

তবে শর্ত থাকে, মেয়র প্রার্থীকে তার মনোনয়ন প্রদানকারী রাজনৈতিক দলের জন্য সংরক্ষিত প্রতীক উল্লেখ করতে হবে। ইসি’র পরিপত্রে আরও জানানো হয়, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০ এর তফসিল-২ এ মেয়র পদে নির্বাচনের রাজনৈতিক দলের মনোনীত প্রার্থীর জন্য মোট ৩৯টি প্রতীক, তফসিল-৩ এ মেয়র পদে স্বতন্ত্র প্রার্থীদের জন্য ১২টি প্রতীক, তফসিল-৪ এ সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে নির্বাচনের জন্য মোট ১০টি প্রতীক এবং তফসিল-৫ এ সাধারণ আসনের কাউন্সিলর পদের জন্য মোট ১২টি প্রতীক রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ