Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাবিতে ১৭ টি নির্দেশনা সম্বলিত নোটিশ প্রত্যাহারের দাবি

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২১, ৬:০৪ পিএম | আপডেট : ৬:০৫ পিএম, ২৫ ডিসেম্বর, ২০২১

প্রক্টর স্বাক্ষরিত ১৭ বিধিনিষেধ সম্বলিত নোটিশ প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন রাবি সংসদ। শনিবার (২৫ ডিসেম্বর) সংগঠনটির সাধারণ সম্পাদক মিঠুন চন্দ্র মহন্ত স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রক্টর স্বাক্ষরিত নোটিশটি কোন অধ্যাদেশ থেকে নেয়া নয় বরং বিশ্ববিদ্যালয়ের ক্যালেন্ডার থেকে সংগৃহীত যা মহামান্য রাষ্ট্রপতির অনুমোদনকৃত নয়। মূলত নোটিশের ১৭ টি নির্দেশনার সবগুলোতেই কিভাবে কোন উপায়ে শিক্ষার্থীদের শাস্তির বিধান নিশ্চিত করা যায় সেসব বিষয় উল্লেখ করা হয়েছে। ইতিমধ্যে নবীন শিক্ষার্থীদের পদচারণায় ক্যাম্পাস মুখরিত হয়েছে। ঠিক এই সময়ে নোটিশটি জারী করে শাস্তির বিধান তাদের উন্মুক্ত জ্ঞান আহরণে বাধার সৃষ্টি করবে।

বিশ্ববিদ্যালয়ের মতো উন্মুক্ত জ্ঞান অর্জনের একটি প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা যেখানে মুক্ত জ্ঞান আহরন করবে। সাংস্কৃতিক চর্চা ও বিভিন্ন গঠনমূলক সংগঠন করে নিজেদের নের্তৃত্বের বিকাশ ঘটাবে। সেখানে কিভাবে শিক্ষার্থীদের সংকুচিত চিন্তাধারায় আবদ্ধ করে তাদের উন্মুক্ত বিকাশের কন্ঠরোধ করা যায় সেই দায়ভার বিশ্ববিদ্যালয় নিজ দায়িত্বে গ্রহন করেছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যদি অধ্যাদেশ অনুযায়ী বিশ্ববিদ্যালয় কাঠামো পরিচালনা হয় তবে সুষ্ঠু রাকসু নির্বাচন দিয়ে, হলগুলোর বৈধ সিট নিশ্চিত করে, নিরাপত্তার নামে শিক্ষার্থী হয়রানী বন্ধ করে, ক্যাম্পাসের সুষ্ঠু রাজনৈতিক এবং সাংস্কৃতিক পরিবেশ সৃষ্টি করে পুরো কাঠামো ব্যবস্থা ঢেলে সাজাতে হবে। ভয়ের সংস্কৃতি কায়েম করে জিম্মি করবার প্রয়াস ধারন করে কখনও শিক্ষাপ্রতিষ্ঠান কে জ্ঞান বিতরণ এবং যোগ্য মানুষ গড়বার প্রকৃষ্ট ভূমি হিসেবে তৈরী করা যায় না৷



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ