Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পুরো লঞ্চ পুড়ে যাওয়ার ঘটনা রহস্যজনক

সাংবাদিকদের নৌপ্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, একটি লঞ্চে আগুন লেগে পুরো লঞ্চ ভস্মীভ‚ত হওয়ার পেছনে কোনো রহস্য থাকতে পারে। নয়তো এভাবে দ্বিতীয় ঘটনা আর বাংলাদেশে ঘটেনি। লঞ্চে অগ্নিকাÐে নিহতদের পরিবারকে সরকার দেড় লাখ টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হবে।
গতকাল শুক্রবার ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে তিনি সাংবাদিকদের বলেন, নিহতদের পরিবারকে দেড় লাখ টাকা করে সহায়তা দেব আমরা। এছাড়া জেলা প্রশাসন ২৫ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা দিয়েছে। নৌপ্রতিমন্ত্রী বলেন, নৌপরিবহন মন্ত্রণালয় থেকে একজন যুগ্ম সচিবকে প্রধান করে ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৭ দিনের মধ্যে কমিটি তদন্ত প্রতিবেদন জমা দিলে সে অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এসময় ডিআইজি মো. আক্তারুজ্জামান, জেলা আওয়ামী লীগের সভাপতি সরদার মো. শাহ আলম, সাধারণ সম্পাদক খান সাইফুল্লাহ পনিরসহ উপস্থিত ছিলেন।
বৃহস্পতিবার দিবাগত রাত ৩টার দিকে লঞ্চটিতে আগুন লাগে। আকস্মিকভাবে ইঞ্জিন রুম থেকে আগুনের লেলিহান শিখা সর্বত্র ছড়িয়ে পড়তে থাকে। আগুন ও ধোঁয়ায় লঞ্চ আচ্ছন্ন হয়ে পড়লে প্রাণে বাঁচতে অনেকেই লঞ্চ থেকে নদীতে লাফ েেদন। এ সময় লঞ্চের ভেতরে থাকা যাত্রীরা চারদিকে ছোটাছুটি করতে থাকেন। তাদের ধাক্কায় ও পায়ের নিচে পদদলিত হয়ে অনেকে আঘাতপ্রাপ্ত হন। যাত্রীরা দিশেহারা হয়ে চিৎকার করতে থাকেন। যে যেভাবে পেরেছেন আত্মরক্ষার চেষ্টা চালিয়েছেন। অনেকেই স্বজনদের রেখে নদীতে ঝাঁপ দেন। এ ছাড়া বিআইডবিøউটিসি, ফায়ার সার্ভিস, নৌ-পুলিশ, কোস্টগার্ড পৃথকভাবে এখনো উদ্ধার অভিযান অব্যাহত রেখেছে। অভিযান-১০ লঞ্চের অগ্নিনিরাপত্তা ব্যবস্থা নিয়ে এক প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, নিরাপত্তা ব্যবস্থা না থাকলে ফিটনেস সার্টিফিকেট থাকার কথা না। এই লঞ্চটির ২০২২ সাল পর্যন্ত ফিটনেস সার্টিফিকেট ছিল। ফিটনেস সার্টিফিকেটের ক্ষেত্রে কোনো দুর্বলতা থাকলে তা খতিয়ে দেখা হবে।
বিআইডবিøউটিএ’র তদন্ত কমিটি : এমভি অভিযান-১০ লঞ্চে ভয়াবহ আগুনের ঘটনা অনুসন্ধানে ৬ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডবিøউটিএ)। গতকাল শুক্রবার নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার জাহাঙ্গীর আলম খান ইনকিলাবকে এ তথ্য জানান।
তিনি বলেন, বিআইডবিøউটিএর বন্দর ও পরিবহন বিভাগের অতিরিক্ত পরিচালক মো. সাইফুল ইসলামকে তদন্ত কমিটির আহŸায়ক করে ৬ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গত বৃহস্পতিবার রাত ৩টার দিকে ঢাকা থেকে বরগুনাগামী এমভি অভিযান-১০ লঞ্চে আগুন লাগে।
পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা লঞ্চ কর্তৃপক্ষের বরাত দিয়ে জানান, এমভি অভিযান-১০ নামে যাত্রীবাহী লঞ্চটি ঢাকা থেকে তিন শতাধিক যাত্রী নিয়ে বরগুনা যাচ্ছিল। রাতে ইঞ্জিন কক্ষ থেকে আগুন লাগে। এ সময় কেবিনের যাত্রীরা ঘুমিয়ে ছিলেন। লঞ্চটি সদর উপজেলার দিয়াকুল এলাকায় গিয়ে নদীর তীরে নোঙর করে। খবর পেয়ে ঝালকাঠির ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এখন পর্যন্ত ৩৩ জনের লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস কর্মীরা। আগুনে বেশি যাত্রী দগ্ধ হয়। দগ্ধ যাত্রীদের উদ্ধার করে ঝালকাঠি সদর হাসপাতাল ও বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনাস্থলে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত হয়ে উদ্ধার কাজে সহযোগিতা করছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ