Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলা একাডেমির পুরস্কার পেলেন ১২ জন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

দেশের ১২ জন বিশিষ্ট সাহিত্যিককে বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য পুরস্কার প্রদান করেছে বাংলা একাডেমি। ৪৪তম বার্ষিক সভা উপলক্ষে গতকাল শুক্রবার একাডেমির নজরুল মঞ্চে এক আয়োজিত অনুষ্ঠানে একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা ও ফেলো নাট্যজন রামেন্দ্র মজুমদার পুরস্কৃতদের হাতে ক্রেস্ট, সম্মাননা সনদ ও অর্থমূল্য তুলে দেন।
এ বছর সাহিত্য পুরস্কার পেয়েছেন সাহিত্যিক সাদাত আলী আখন্দ, ড. তসিকুল ইসলাম রাজা, মেহের কবির, বিজ্ঞান সাহিত্য পুরস্কার পেয়েছেন পাখি বিজ্ঞানী ইনাম আল হক, হালিমা শরফুদ্দীন, ডা. সৌমিত্র চক্রবর্তী , অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, নাট্যজন পুরস্কার পেয়েছেন ফেরদৌসী মজুমদার, সাহিত্যিক মো. বরকত উল্লাহ, প্রবন্ধ সাহিত্য পুরস্কার পেয়েছেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, মাজহারুল ইসলাম, কবিতা পুরস্কার পেয়েছেন ছড়াকার ও শিশু সাহিত্যিক সুকুমার বড়ুয়া।
এছাড়াও সভায় সাত জনকে বাংলা একাডেমি সাম্মানিক ফেলোশিপ-২০২১ প্রদান করা হয়। ফেলোশিপ প্রাপ্তরা হলেন- সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, কবি আজিজুর রহমান আজিজ, সিআরপির প্রতিষ্ঠাতা ভেলরি এ. টেইলর, ওস্তাদ আজিজুল ইসলাম, সঙ্গীত পরিচালক ও সুরকার অধ্যাপক শেখ সাদী খান, বীর মুক্তিযোদ্ধা ও নাট্যজন ম হামিদ এবং সাংস্কৃতিক ব্যাক্তিত্ব গোলাম কুদ্দুস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ