Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২০০৯ সালের পর থেকেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক কর্মকান্ড শুরু হয়েছে

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২১, ৭:৩৭ পিএম

চট্টগ্রাম সাহিত্য সংস্কৃতির আদিভূমি হলেও একসময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সাহিত্য ও সংস্কৃতির চর্চা প্রায় বন্ধই হয়ে গিয়েছিল। ২০০৯ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই এখানে আবার সংস্কৃতিক কর্মকাণ্ড শুরু হয়েছে।

বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগ আয়োজিত ৫ম নাট্য উৎসবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক প্রতি মন্ত্রী এ কে এম খালিদ এই মন্তব্য করেন।

তিনি আরো বলেন, স্বাধীনতা যুদ্ধে চট্টগ্রামের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২৬ মার্চে স্বাধীনতার ঘোষণা এখান থেকেই প্রথম পাঠ করা হয়েছিল। বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা এই চট্টগ্রাম থেকেই সারা বাংলাদেশে ছড়িয়ে পরেছিল। তাছাড়া মাস্টার দা সূর্য সেন এবং প্রীতিলতার মতোন চট্টগ্রামের সাহসী সন্তানরা রক্ত দিয়েছেন স্বাধীনতার জন্য। যা আমাদের বিজয় তরান্বিত করেছিল। অতঃপর বঙ্গবন্ধুর হাত ধরে স্বাধীনতা এসেছে। তাই চট্টগ্রামের প্রতি বাংলাদেশের মানুষ চির কৃতজ্ঞ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভিসি প্রফেসর ড. শিরীন আকতার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. বেনু কুমার দে। এছাড়াও অনুষ্ঠানে আলাচক হিসেবে উপস্থিত ছিলন একুশে পদক প্রাপ্ত কবি, প্রাবন্ধিক ও সাংবাদিক জনাব আবুল মামন ও একুশ পদকে ভূষিত নাট্যজন জনাব আহমদ ইকবাল হায়দার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ