Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত রাবি ক্যাম্পাস, আনুষ্ঠানিক ক্লাস শুরু

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২১, ২:৫৩ পিএম

কুয়াশাচ্ছন্ন শীতের সকাল উপেক্ষা করে বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম ক্লাসটি করতে এসেছে একদল প্রাণোচ্ছল নবীন শিক্ষার্থী। করোনা ভাইরাস সংক্রমণের কারনে দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে ছিলো রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। যার ফলে নিস্তব্ধতার মধ্য দিয়ে পার করেছে বিশ্ববিদ্যালয়টি।ইতিমধ্যে নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়েছে মতিহারের এই সবুজ ক্যাম্পাস।

মঙ্গলবার ( ২১ ডিসেম্বর) সকাল ১০ টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সকল বিভাগে অনুষ্ঠিত হয় ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের অরিয়েন্টশন ক্লাস। প্রত্যেক বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা আলাদাভাবে রজনীগন্ধা, গোলাপফুল, কলম, বই ও ফাইল দিয়ে বরণ করে নিয়েছে নবীন শিক্ষার্থীদের।

এ সময় বিভাগীয় শিক্ষকবৃন্দ নিজেদের পরিচিতিপর্ব এবং শিক্ষার্থীদের পরিচিতিপর্ব সহ বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা এবং বিশ্ববিদ্যালয়ের সব নিয়ম-শৃঙ্খলা মেনে চলতে নবীনদের প্রতি নির্দেশনা দেন।

বিভাগের নবীন শিক্ষার্থী সুমাইয়া মিম বলেন, আমার প্রত্যাশা ছিল অনেক সুন্দর এবং বড় একটা ক্যাম্পাসে পড়বো। ক্যাম্পাসে এসে দেখলাম, যেমন চেয়েছিলাম তেমনই আমাদের বিশ্ববিদ্যালয়টা। অনেক সাজানো আর সুন্দর ক্যাম্পাস। এমন একটা ক্যাম্পাস পেয়ে আমি সত্যিই উচ্ছ্বসিত আর গর্বিত।

ব্যাংকিং এন্ড ইনস্যুরেন্স বিভাগের নবীন শিক্ষার্থী সাবিকুন্নাহার অরিন বলেন, ক্যাম্পাস লাইফে প্রথম ক্লাসের অনুভূতি ভাষায় প্রকাশ করে শেষ করতে পারবো না। প্রথম ক্লাসেই শিক্ষকদের দিক নির্দেশনা এবং বন্ধুসুলভ স্নেহশীল আচরন আমাদেরকে উৎসাহিত ও অনুপ্রাণিত করেছে। বড় আপু-ভাইয়েরা নিজ থেকেই আমাদের সাথে পরিচিত হচ্ছে যেটা আরো ভালার বিষয়।

পদার্থ বিজ্ঞান বিভাগের এক নবীন শিক্ষার্থী বলেন , অনেক স্বপ্ন ছিলো রাজশাহীতে পড়বো কারণ এটা একটা ঐতিহাসিক প্রতিষ্ঠান যার অনেক সুনাম রয়েছে। আর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে এসেই ক্যাম্পাসের সৌন্দর্যে আমি মুগ্ধ হই। আর তখন থেকেই ইচ্ছা রাজশাহীতেই পড়বো। এখন আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি রাবির শিক্ষার্থী হতে পেরে।

সারা দেশ থেকে ছুটে আসা নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্রসংগঠন এবং তাদের সাথে পরিচিত হচ্ছেন বিভাগের বড় ভাই-বোনেরা। পরিচয় হচ্ছে নবীনের সাথে নবীনের। এ যেন দেশের বিভিন্ন জেলার শিক্ষার্থীদের এক মিলনমেলা।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ে ২১ ডিসেম্বর থেকে ক্লাস শুরু হলেও ভর্তি কার্যক্রম চলমান থাকবে আগামী বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত। এর আগে ভর্তির সর্বশেষ তারিখ ছিল ১৫ ডিসেম্বর। আসন ফাঁকা থাকায় তা বাড়ানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ