Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তালতলীতে জোরপূর্বক জমির ধান কেটে নিয়েছে ভূমিদস্যুরা!

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ৭:০৩ পিএম

৫০ বছরের ভোগদখলীয় জমির ধান দেশীয় অস্ত্রের ভয় দেখিয়ে জোরপুর্বক কেটে নিয়েছে বলে অভিযোগ করেন জমির মালিক মোঃ আইয়ূব আলী ফরাজী ও হারুন মুন্সি।

আজ শনিবার (১৮ ডিসেম্বর) দুপুরে বরগুনার তালতলী উপজেলার ছোটবগী ইউনিয়নের পশ্চিম গাবতলী গ্রামের ভুমিদস্যু নজরুল বিশ্বাস, শাহজাহান ও খালেক শরীফ তাদের লোকজন নিয়ে ওই জমি তাদের দাবী করে পোপনকৃত ধান কেঁটে নিয়েছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

জানাগেছে, ১৯৭০ ও ৭১ সালে তালতলী উপজেলার ছোটবগী ইউনিয়নের ছোটবগী মৌজার ৮ একর ২৪ শতাংশ জমি মোঃ আফাজ উদ্দিন চাপরাশী, মোক্তার আলী ফরাজী ও আব্দুল গনি হাওলাদার নিলাম সুত্রে ক্রয় করেন। গত ৫০ বছর ধরে তারা ওই জমি ভোগদখল করে তাতে ফলন ফলিয়ে আসছে।

আজ (শনিবার) দুপুরে ওই জমিতে রোপনকৃত ধান ভূমিদস্যু নজরুল বিশ্বাস, শাহজাহান ও খালেক শরীফের নেতৃত্বে ১৫ থেকে ২০ জন লোক ও মহিলারা দেশীয় অস্ত্র নিয়ে জোরপুর্বক কেটে নিয়ে যায়। সন্ত্রাসীদের ভয়ে জমির মালিক আইয়ূব আলী ফরাজী ও হারুন মুন্সি ধান কর্তণে বাঁধা দিতে সাহস পাচ্ছিলো না। স্থাণীয় নজরুল বিশ্বাসের নেতৃত্বে একটি ভুমিদস্যু বাহিনী এলাকায় জোরপুর্বক অন্যের জমি দখল ও তাদের কর্মকান্ডে এলাকার মানুষ আতঙ্কিত বলে স্থানীয়রা জানায়।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থাণীয়রা জানায়, নজরুল বিশ্বাস, শাহজাহান ও খালেক শরীফের নেতৃত্বে ১৫ থেকে ২০ জন ভাড়াটে সন্ত্রাসী দেশীয় অস্ত্র নিয়ে জোরপুর্বক জমির ধান কেটে নিয়ে গেছে। তাদের ভয়ে কেউ ওই জমিতে ধান কাটতে বাঁধা দিতে সাহস পায়নি।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, নজরুল বিশ্বাসের নেতৃত্বে তার লোকজন ধান কেটে নিয়ে যাচ্ছে। সন্ত্রাসীদের ভয়ে কেউ ধান কর্তণে বাঁধা দিতে সাহস পাচ্ছে না।

জমির মালিক মৃত্যু মোক্তার হোসেন ফরাজীর ছেলে আইয়ূব আলী ফরাজী বলেন, ভুমিদস্যু নজরুল বিশ্বাস, শাহজাহান ও খালেক শরীফের নেতৃত্বে ১৫ থেকে ২০ জনের ভাড়াটে সন্ত্রাসীরা দেশীয় অস্ত্র নিয়ে জোরপূর্বক আমার জমির ধান কেটে নিয়ে গেছে। ভূমিদস্যুরা আমাকে জীবন নাশের হুমকি দিচ্ছে। তাদের ভয়ে আমরা জীবন নিয়ে শঙ্কিত।

নজরুল বিশ্বাস ধান কাটার কথা স্বীকার করে বলেন, আমাদের জমির ধান আমরাই কেটে নিয়েছি।

তালতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী সাখাওয়াত হোসেন তপু মুঠোফোনে বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ