Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১৮ ডিসেম্বর রাজশাহীতে উড়ে স্বাধীন দেশে বিজয়ের পতাকা

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ৬:৩৬ পিএম

দীর্ঘ নয় নয় মাসের মহান মুক্তিযুদ্ধ শেষে পাকহানাদার বাহিনী আত্মসমর্পণ করে একাত্তরের ১৬ ডিসেম্বর বিকালে। কিন্তু সেদিন রাজশাহীর আকাশে উড়েনি বিজয়ের পতাকা। বিজয়ের দুইদিন পর উড়েছিলো স্বাধীন দেশের পতাকা । ১৭ ডিসেম্বর অনেক বীর মুক্তিযোদ্ধারা রাজশাহী শহরে পৌঁছান। এরপর ১৮ ডিসেম্বর রাজশাহী নগরীর মাদ্রাসা মাঠে ৭ নম্বর সেক্টর কমান্ডার মেজর গিয়াস উদ্দীন স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করে রাজশাহীকে শত্রুমুক্ত ঘোষণা করেন। সেদিন হাজার হাজার মানুষ ঐতিহাসিক মাদ্রাসা ময়দানে সমবেত হয়ে বীর মুক্তিযোদ্ধাদের বরণ করে নেন।

৫০ তম রাজশাহী মুক্ত দিবস উপলক্ষে ১৮ ডিসেম্বর রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ যৌথ আয়োজনে বিকেল নগরীর সাহেব বাজার জিরো পয়েন্ট রাজশাহী প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয় এক আলোচনা সভা।সভাপতিত্ব করেন রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ সভাপতি সাইদুর রহমান। সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আসলাম-উদ-দৌলার সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন রাজশাহী প্রেসক্লাবের আজীবন সদস্য মুক্তিযুদ্ধকালীন বাংলার কথা‘র কলম সৈনিক বীর মুক্তিযোদ্ধা প্রশান্ত কুমার সাহা। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাজশাহী সিটি প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ জুলফিকার। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন রাজশাহী অঞ্চলে মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রাহক ওয়ালিউর রহমান বাবু, রাজশাহী প্রেসক্লাবের সহঃ সভাপতি আবু সালে মো. ফাত্তাহ, জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের সহঃ সভাপতি সালাউদ্দীন মিন্টু প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশের বিজয় অর্জন হলেও তখনো রাজশাহী শত্রুমুক্ত হয় নি। ১৮ ডিসেম্বর রাজশাহীকে শত্রুমুক্ত ঘোষণা করা হয়। মুক্তিযুদ্ধাকালীন সাত নম্বর সেক্টরের লালগোলা সাব সেক্টর ৪-এর কমান্ডার মেজর গিয়াস উদ্দীন আহমেদ চৌধুরী, বীর বিক্রম রাজশাহীর ঐতিহাসিক মাদরাসা হাইস্কুল মাঠে মঞ্চে উঠে জাতীয় সংগীত পরিবেশনের পর আনুষ্ঠনিকভাবে বাংলাদেশের পতাকা উত্তোলন করে রাজশাহীকে শত্রুমুক্ত ঘোষণা করেন। অপেক্ষার পর অর্জিত বিজয় অনেক আনন্দের।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ