Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মোংলায় ডুবন্ত জাহাজের র‌্যাকের ধাক্কায় ফার্নিস অয়েল ট্যাংকার দূর্ঘটনা

বাগেরহাট প্রতিনিধি | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ৬:২৮ পিএম

বঙ্গোপসাগরে ডুবন্ত জাহাজের র‌্যাকে সাথে ধাক্কা লেগে ‘এমটি মনোয়ারা’ নামের একটি ফার্নিস তেলের ট্যাংকার ছিদ্র হয়ে ডুবতে শুরু করেছে। শনিবার সকালে সুন্দরবন উপকূলে বঙ্গবন্ধু আইল্যান্ডের কাছে মোংলা বন্দরের চ্যানেলের ১৫ নম্বর বয়া এলাকায় এই ঘটনা ঘটে। দূর্ঘটনা কবলিত ফার্নিস তেলের ট্যাংকার থেকে এসওএস (সেভ এন্ড সোল) বার্তা পেয়ে ঘটনাস্থলে ছুটে গেছে সুন্দরবনের হিরন পয়েন্টে পাইলট ষ্টেশনের কোস্টগার্ডের জাহাজ শহীদ মুনসুর আলী ও মোংলা বন্দর কর্তৃপক্ষ ওয়েল স্পিল রেসপন্স ভেসেল। ট্যাংকারটিতে ১৫শ লিটার ফার্নিস তেল রয়েছে বলে মোংলা বন্দরের জনসংযোগ বিভাগ জানায়।
মোংলা বন্দর কর্তৃপক্ষের বোর্ড ও জনসংযোগ বিভাগের উপ সচিব মো. মাকরুজ্জামান মুন্সি জানান, শনিবার (১৮ ডিসে¤॥^র) সকাল ৮টা ৪০ মিনিটের সময়ে আইল্যান্ডের কাছে মোংলা বন্দরের ১৫ ন¤॥^র বয়া এলাকায় মুল চ্যানেলে বাইরে গিয়ে ডুবন্ত জাহাজের র‌্যাকে সাথে ধাক্কা লেগে তেলের ট্যাংকারটির বালাচ ট্যাংক ছিদ্র হয়ে যায়। এর পরপরই দূর্ঘটনাকবলিত তেলের ট্যাংকার থেকে এসওএস ( সেভ এন্ড সোল) বার্তা পেয়ে ঘটনাস্থলে ছুটে গেছে সুন্দরবনের হিরন পয়েন্টে পাইলট ষ্টেশনের কোস্টগার্ডের জাহাজ শহীদ মুনসুর আলী ও মোংলা বন্দর কর্তৃপক্ষ ওয়েল স্পিল রেসপন্স ভেসেল। ঘটনাস্থলে যাওয়া বন্দরের ওয়েল স্পিল রেসপন্স ভেসেল থেকে রিপোর্ট পাওয়ার পর দূর্ঘটনা কবলিত তেলের ট্যাংকার থেকে তেল নিঃসরণ হচ্ছে কিনা তা নিশ্চিত করবে।
এরপর সে অনুযায়ী বতেলের ট্যাংকারে মজুদকৃত তেল অন্য তেলের ট্যাংকারে স্থানান্তরের ব্যবস্থা নেয়া হবে।
এদিকে কোস্টগার্ড জানায়, জাহাজে সর্বমোট ১৬ জন ক্রু শারীরিকভাবে সুস্থ আছে। এছাড়াও কোস্ট গার্ড কর্তৃক মোংলা বন্দর কর্তৃপক্ষের সাথে প্রয়োজনীয় যোগাযোগ স্থাপন করা হয়েছেএবং বর্ণিত ট্যাংকার হতে তেল আনলোডের জন্য বন্দর কর্তৃপক্ষ কর্তৃক একটি উপযুক্ত খালি ট্যাংকার প্রেরণের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ