Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কুষ্টিয়ায় আবার দেখা মিলল বিষাক্ত চন্দ্রবোড়া

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ৫:২৬ পিএম

কুষ্টিয়ার কুমারখালীতে আবার বিষাক্ত রাসেল ভাইপার সাপের (চন্দ্রবোড়া) দেখা মিলেছে। শুক্রবার (১৭ ডিসেম্বর) বিকেলে উপজেলার চাপড়া ইউনিয়নের পূর্বপাড়া জামে মসজিদ সংলগ্ন গড়াই নদীর পাড়ে সাপটির দেখা মেলে।

পরে সাপটিকে উদ্ধার করে বস্তাবন্দী করে উপজেলা প্রশাসন ও পুলিশকে খবর দেন স্থানীয়রা। এছাড়া, এলাকায় রাসেল ভাইপার সাপের খবর ছড়িয়ে পড়লে উৎসুক জনতা সেখানে ভিড় জমান।

স্থানীয় যুবক লিংকন বলেন, বিকেলে গড়াই নদীপাড়ে সাপটিকে দেখতে পাওয়া যায়। সাপটি শারীরিকভাবে দুর্বল বলে মনে হচ্ছে। পরে সাপটিকে একটি প্লাস্টিকের বস্তায় ভরে পুলিশ ও উপজেলা প্রশাসনকে খবর দেওয়া হয় কিন্তু তাতে কোনো সাড়া পাওয়া যায়নি।

জানা গেছে, রাসেল ভাইপার সাপ বাংলাদেশে চন্দ্রবোড়া বা উলুবোড়া নামেও পরিচিত। বাংলাদেশে যেসব সাপ দেখা যায় সেগুলোর মধ্যে এটিই সবচেয়ে বিষাক্ত। এই সাপের কামড়ে শরীরের দংশিত অংশে বিষ ছড়িয়ে অঙ্গহানি, ক্রমাগত রক্তপাত, রক্ত জমাট বাধা, স্নায়ু বৈকল্য, চোখ ভারি হয়ে যাওয়া, পক্ষাঘাত, কিডনির ক্ষতিসহ বিভিন্ন রকম শারীরিক উপসর্গ দেখা যেতে পারে।

ঘটনার সত্যতা স্বীকার করে কুমারখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান তালুকদার বলেন, জনগণ সাপটিকে বস্তাবন্দী করে পুলিশকে খবর দেয়। পুলিশ বনবিভাগকে জানিয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বিতান কুমার মণ্ডল বলেন, বনবিভাগকে জানানো হয়েছে। তারা বিষয়টি দেখছে।

জেলা বনবিভাগ কর্মকর্তা ছালেহ মো. শোয়াইব খান বলেন, সাপের বিষয়টি জানা নেই। খোঁজ নিয়ে দেখা হচ্ছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সাপটি চাপড়া ইউনিয়নের পূর্বপাড়া জামে মসজিদ এলাকায় স্থানীয়দের হেফাজতে ছিল।

প্রসঙ্গত, এর আগে চলতি বছরের সেপ্টেম্বর মাসে গড়াই নদীতে জেলেদের জালে দুই দফায় দুইটি রাসেল ভাইপার সাপের দেখা মিলেছিল।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ১৮ ডিসেম্বর, ২০২১, ৫:৩৩ পিএম says : 0
    যতদিন পযন্ত এই কাচরা আবর্জনা দুর্গন্ধ দলীয় আমলাতান্ত্রিক চৌরাচার দলীয় সংসদীয় পদ্ধতি চলবে,এই বিষাক্ত সাপ বাহিরে আসতেই থাকবে,কারণ এই পদ্ধতি চৌরাচার একটি পদ্ধতির ক্ষমতা ,রাষ্ট্রপতি পদ্ধতি চালু করতে হবে,একজনের শাসন ভালো না কি তিনশত ষাট চৌরাচার বন্ডদের শাসন ভালো বলুন হে বাংগালী।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ