Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মোংলায় ডুবন্ত জাহাজের ধাক্কায় ধীরে ধীরে ডুবছে অয়েল ট্যাংকার ‘এম টি মনোয়ারা’

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ৪:২০ পিএম

বঙ্গোপসাগরে সুন্দরবন উপকূলে বঙ্গবন্ধু আইল্যান্ডের কাছে মোংলা বন্দরের চ্যানেলের ১৫ নম্বর বয়া এলাকায় আজ শনিবার সকালে ডুবন্ত জাহাজের সাথে ধাক্কা লেগে ‘এম টি মনোয়ারা’ নামে একটি তেলের ট্যাংকার ছিদ্র হয়ে ডুবতে শুরু করেছে। দূর্ঘটনা কবলিত তেলের ট্যাংকার থেকে এসওএস (সেভ এন্ড সোল) বার্তা পেয়ে ঘটনাস্থলে ছুটে গেছে সুন্দরবনের হিরন পয়েন্টে পাইলট ষ্টেশনের কোস্টগার্ডের জাহাজ শহীদ মুনসুর আলী ও মোংলা বন্দর কর্তৃপক্ষ ওয়েল স্পিল রেসপন্স ভেসেল।
দূর্ঘটনা কবলিত তেলের ট্যাংকার থেকে তেল সমুদ্রসহ বন্দর চ্যানেল ও সুন্দরবনে ছড়িয়ে পড়েছে কি না তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।
তবে, তেলের ট্যাংকারটিতে কি পরিমাণ তেল রয়েছে তা তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি মোংলা বন্দরের জনসংযোগ বিভাগ। মোংলা বন্দর কর্তৃপক্ষের বোর্ড ও জনসংযোগ বিভাগের উপ সচিব মো. মাকরুজ্জামান মুন্সি জানান, শনিবার (১৮ ডিসেম্বর) সকাল ৮টা ৪০ মিনিটের সময়ে আইল্যান্ডের কাছে মোংলা বন্দরের ১৫ নম্বর বয়া এলাকায় মুল চ্যানেলে বাইরে গিয়ে ডুবন্ত জাহাজের সাথে ধাক্কা লেগে তেলের ট্যাংকারটির তলদেশ ছিদ্র হয়ে যায়। এর পরপরই দূর্ঘটনাকবলিত তেলের ট্যাংকার থেকে এসওএস ( সেভ এন্ড সোল) বার্তা পেয়ে ঘটনাস্থলে ছুটে গেছে সুন্দরবনের হিরন পয়েন্টে পাইলট ষ্টেশনের কোস্টগার্ডের জাহাজ শহীদ মুনসুর আলী ও মোংলা বন্দর কর্তৃপক্ষ ওয়েল স্পিল রেসপন্স ভেসেল। ঘটনাস্থলে যাওয়া বন্দরের ওয়েল স্পিল রেসপন্স ভেসেল থেকে রিপোর্ট পাওয়ার পর দূর্ঘটনা কবলিত তেলের ট্যাংকার থেকে তেল নিঃসরণ হচ্ছে কিনা তা নিশ্চিত করবে। এরপর সে অনুযায়ী প্রথমে ট্যাংকারে মজুদকৃত তেল অন্য তেলের ট্যাংকারে স্থানান্তরের ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ