Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাসূল (সা:)কে অনুসরণ করে জীবন গড়ে তোলা মুমিনের সফলতা: হাফেজ মাওলানা নুরুজ্জামান

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ৯:০৪ এএম

ইমান অর্থ বিশ্বাস। মুমিন মানে বিশ্বাসী। তাওহিদ, রিসালাত ও আখিরাতে বিশ্বাসীকে মুমিন বলা হয়। ইসলাম মানে আনুগত্য, মুসলিম অর্থ অনুগত ব্যক্তি, যিনি ইমানের সঙ্গে নামাজ, রোজা, হজ ও জাকাত এবং আল্লাহ ও রাসুল (সা.)-এর যাবতীয় আদেশ-নিষেধ মেনে চলেন। সেই প্রকৃত মুমিন। মুমিনের ঈমান হলো আল্লাহর রাসূল (সা.) কে মোহব্বাত এবং তার পরিপূর্ণ অনুসরণ। রাসুলে পাক (সা.) পরিপূর্ণ অনুসরণ ছাড়া মুমিন হওয়া যাবেনা। মুমিন ও মুসলিম জন্মগত ও বংশীয় পরিচয় নয়, বিশ্বাস ও কর্মে তা অর্জন করতে হয়। এটা করতে পারলে মুমিনের জীবন সফল হবে।

শুক্রবার (১৭ ডিসেম্বর) মৌলভীবাজারের শাহ মোস্তফা (র:) জামে মসজিদের জুম্মার আলোচনা প্রাধনকালে উপরোক্ত কথাগুলো বলেন শাহজালাল জামে মসজিদ কবেনট্রি লন্ডনের খতিব ও তাকবির টিভির আলোচক হাফেজ মাওলানা নুরুজ্জামান। পরে খুতবা প্রদান করে পবিত্র জুম্মার নামাজে ইমামতি করেন।

অলোচনায় তিনি বলেন, সর্বাবস্থায় আল্লাহ এবং রাসূল (সা.)-এর আনুগত্য করার মাধ্যমে জান্নাতে যাওয়ার পথ সুগম করতে হবে। রাসূলুল্লাহ (সা.)-এর জীবনকে আমরা পরিপূর্ণভাবে অনুসরণ করবো। ব্যক্তিগত, সামাজিক, পারিবারিক ও রাষ্ট্রীয় সব পর্যায়ে রাসূলুল্লাহ (সা.)-এর কর্মনীতি অনুযায়ী কাজ করতে হবে। আল্লাহ ও রাসূলুল্লাহর (সা.) প্রতি ভালোবাসা অতীব গুরুত্বপূর্ণ একটি বিষয়। নবীপ্রেম ও আল্লাহ প্রেম ছাড়া কোনো মানুষ প্রকৃত মোমিন-মুসলমান হতে পারে না। জীবনের প্রতিটি ক্ষেত্রে, প্রতিটি কাজে রাসূলের নীতিমালা ও কর্মপন্থা অবলম্বন করতে হবে। এ ছাড়া রাসূলের মহব্বত অর্জিত হতে পারে না।

তিনি আরো বলেন, রাসূলের আদর্শ বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে লন্ডনে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে সিরাজাম মুনিরা। সিরাজাম মুনিরা জামে মসজিদ বার্মিংহামের মাধ্যমে আল্লাহ ও তার রাসূল (সা:) এর আদর্শ বাস্তবায়নের কাজ সারা পৃথিবীব্যাপী চলতেছে। আল্লাহ সোবাহানাহা তায়াল্লার অসংখ্য শুকরিয়া যে, আল্লাহ রাব্বুল আলামীন আমাদের এখনও দ্বীনের কাজ করার তাওফীক দান করেছেন। আল্লাহর হাবিবের আদর্শ বাস্তবায়নের তাওফীক যেন আল্লাহ দান করেন।

এরপর তিনি মসজিদের মিলাদে অংশগ্রহণ করেন এবং বিভিন্ন শ্রেণীপেশার মানুষের সাথে কুশল বিনিময় করেন। এরআগে মৌলভীবাজারের লতিফিয়া হেফজুল কোরআন মাদ্রাসা ও শমসেরগঞ্জ আবরু মিয়া লতিফিয়া হাফিজিয়া মাদ্রাসা পরিদর্শন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ