Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

২,৩০০ কোটি ডলারের মার্কিন অস্ত্র কিনছে না আমিরাত

এফ-৩৫ বিমান কেনাও স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ২ হাজার ৩০০ কোটি মার্কিন ডলারের অস্ত্র কিনতে যে চুক্তি করার কথা ছিল, তা নিয়ে আলোচনা স্থগিত করেছে সংযুক্ত আরব আমিরাত।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রে আমিরাতের দূতাবাস এ তথ্য জানিয়েছে। যুক্তরাষ্ট্রের সাথে করা আমিরাতের সেই চুক্তির মধ্যে মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমানও অন্তর্ভুক্ত ছিল। তবে চুক্তিটি স্থগিত করেছে সংযুক্ত আরব আমিরাত। ফ্রান্সের কাছ থেকে রাফাল যুদ্ধবিমান কেনার ব্যাপারে সম্মত হওয়ার পর এ ঘোষণা দিল তারা। দেশটির এক কর্মকর্তা বলেন, এই চুক্তির ক্ষেত্রে কারিগরি বিভিন্ন বিষয়-আশয়, স্বাধীনভাবে এসব সামরিক সরঞ্জাম পরিচালন ক্ষমতা ও আয়-ব্যয়ের বিষয়টি পুনরায় পর্যালোচনা করা হবে।

এই অস্ত্রচুক্তি নিয়ে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি বিøঙ্কেন। তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাতের কাছে এফ-৩৫ যুদ্ধবিমানসহ অন্যান্য সামরিক সরঞ্জাম বিক্রি করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র। অস্ত্রচুক্তির এ আলোচনা এগিয়ে নিতে বৈঠকের পরিকল্পনা করা হয়েছিল। চলতি সপ্তাহের শেষে দিকে দুই পক্ষের এ নিয়ে বসার কথা ছিল।

তবে সংযুক্ত আরব আমিরাতের দূতাবাস এক বিবৃতিতে বলেছে, এই অস্ত্রচুক্তির যে আলোচনা, তা স্থগিত করা হবে। তবে দূতাবাসের পক্ষ থেকে এও বলা হয়েছে, প্রতিরক্ষাসংক্রান্ত সরঞ্জাম কেনার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রই তাদের পছন্দের তালিকার শীর্ষে থাকবে। এ ছাড়া এফ-৩৫ যুদ্ধবিমান কেনার ক্ষেত্রে আলোচনা ভবিষ্যতে হতে পারে।
সংযুক্ত আরব আমিরাত অস্ত্র কেনার ক্ষেত্রে নতুন পথ বেছে নিচ্ছে। ফ্রান্সের কাছ থেকে ৮০টি রাফায়েল যুদ্ধবিমান কিনছে তারা। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখ্যোঁর সংযুক্ত আরব আমিরাত সফলকালে এ ঘোষণা দেওয়া হয়।
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে ঘোষণা দেয়া হয়েছিল, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ২ হাজার ৩০০ কোটি মার্কিন ডলারের অস্ত্রচুক্তি হচ্ছে। এই চুক্তি সঙ্গে ‘আব্রাহাম অ্যাকর্ডসের’ সম্পর্ক রয়েছে। এই চুক্তি অনুসারে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করছে বাহরাইন, সুদান ও সংযুক্ত আরব আমিরাত। সূত্র : রয়টার্স, সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ