Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা জাতিসংঘের শান্তি মিশনে প্রভাব পড়বে : সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল

৩২ জেলায় সমাবেশের কর্মসূচি ঘোষণা বিএনপির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২১, ১২:১০ এএম

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) বর্তমান ও সাবেক সাত কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ জাতিসংঘের শান্তি মিশনেও প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল বুধবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই শঙ্কার কথা প্রকাশ করেন। তিনি বলেন, এই নিষেধাজ্ঞার ফলে আমাদের প্রতিরক্ষা বাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনীর ওপরে নীতিবাচক প্রভাব পড়তে পারে। রূঢ় শোনালেও এটা অস্বীকার করার সুযোগ নেই, গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা চলমান গণ ও মানবতাবিরোধী সরকারের জন্য সমগ্র বিশ্ববাসীর পক্ষ থেকে একটি শক্তিশালী বার্তা। আর সেটা হলো কোনো গণতান্ত্রিক রাষ্ট্রে এই ধরনের বিচারহীন সংস্কৃতি চলতে পারে না। কেবলমাত্র একটি অগণতান্ত্রিক কর্তৃত্ববাদী সরকারের শাসনকালেই এই ধরনের মানবাধিকার লঙ্ঘিত হয়। বাংলাদেশে বিশ্ববাসীর কাছে বর্তমানে সেরকমই একটি কর্তৃত্ববাদ ও মানবাধিকার লঙ্ঘন এবং দুর্নীতি আশ্রয়ী সরকার ব্যবস্থা চালু রয়েছে। বিএনপি মনে করে র‌্যাবের ওপরে মার্কিন নিষেধাজ্ঞার সকল দায়িত্ব সরকারকেই নিতে হবে। ক্ষমতাকে চিরস্থায়ী করবার লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনীকে বেআইনিভাবে ব্যবহার করার সকল দায়িত্ব তাদেরই।

বিএনপি লবিস্ট নিয়োগ করে কাজ করেছে বলে সরকারের মন্ত্রী-নেতারা অভিযোগের বিষয়ে বিএনপি মহাসচিব বলেন, র‌্যাব তো আমরা চালাই না, সরকার চালায়। তাদের নির্দেশ দেয় সরকার, আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেয় সরকার। র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞার দায় সরকারেরই।
মির্জা ফখরুল বলেন, বাংলাদেশে চলমান নির্বাচনহীন সংস্কৃতি, দিনের ভোট রাতে লুটের সংস্কৃতি অব্যাহত রাখার জন্য সরকার র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীকে অত্যন্ত নগ্নভাবে ব্যবহার করেছে। র‌্যাবের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ কার্যত রাজনৈতিক সরকার দায়। তাই র‌্যাবের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা তা এক অর্থে বর্তমান সরকারের বিরুদ্ধেই নিষেধাজ্ঞার শামিল।

৩২ জেলায় সমাবেশ : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বিদেশে সুচিকিৎসার দাবিতে আগামী ২২ ডিসেম্বর থেকে সারাদেশের ৩২টি জেলায় সমাবেশের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর নতুন কর্মসূচি ঘোষণা করেন। তিনি বলেন, আগামী ২২-৩০ ডিসেম্বর এই কর্মসূচি চলবে। এ উপলক্ষে জাতীয় পর্যায়ে কয়েকটি টিম গঠন করা হয়েছে। প্রথম দিন ঢাকা বিভাগে টাঙ্গাইল, খুলনা বিভাগে যশোর, রংপুরের দিনাজপুর, রাজশাহীর বগুড়া, সিলেটের হবিগঞ্জ ও চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়ীয়ায় সমাবেশ হবে। ২২, ২৪ ও ২৬ ডিসেম্বর বিভিন্ন বিভাগের জেলা সদরে প্রতিদিন ৬টি এবং ২৮ ও ৩০ ডিসেম্বর প্রতিদিন ৭টি করে সমাবেশ হবে।

খালেদা জিয়ার শারীরিক অবস্থা কেমন জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন, ম্যাডামের শরীর আবারো একটু খারাপ হয়েছে। তার বিভিন্ন প্যারামিটারগুলো নিচের দিকে। আপনার হিমোগেøাবিন কমের দিকে। রক্তক্ষরণ হচ্ছে কিনা প্রশ্ন করা হলে তিনি বলেন, এটা এখন বন্ধ আছে, গত মঙ্গলবার পর্যন্ত ঠিক ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ