Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ওয়ান বাংলাদেশ ঝিনাইদহ শাখার উদ্যোগে ইবিতে মোমবাতি প্রজ্বলন

ইবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২১, ৮:২০ পিএম

ওয়ান বাংলাদেশ' ঝিনাইদহ জেলা শাখার উদ্যোগে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। বুধবার (১৫ ডিসেম্বর) সন্ধা ৬ টায় ইবির শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলন ও শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। সারাবাংলাদেশে সংগঠনটির বিভিন্ন শাখায় এই দিবসটি পালন করা হয়েছে।

তথ্য সূত্রে জানা যায়, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসটি পালনের জন্য মোমবাতি প্রজ্বলন ও শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলা শাখার সাধারণ সম্পাদক ও ইবির সহযোগী অধ্যাপক ড. মোঃ শফিকুল ইসলাম, ড. মুর্শিদ আলম, ড. ধনঞ্জয় কুমারসহ অর্ধশতাধিক শিক্ষার্থী।

উল্লেখ্য, ১৪ ডিসেম্বর, শহীদ বুদ্ধিজীবী দিবস। দেশের স্বাধীনতা ও মুক্তি-সংগ্রামের ইতিহাসের এই দিনটি কালো অধ্যায় হয়ে থাকবে। একাত্তরের মহান মুক্তিযুদ্ধের বিজয়ের ঠিক আগে দেশের সূর্যসন্তানদের হারানোর দিন। ১৯৭১ সালের এই দিনে দখলদার পাকিস্তানি হানাদার বাহিনী ও তার দোসর রাজাকার, আল-বদর, আল-শামস পরিকল্পনা করে দেশের বুদ্ধিজীবীদের ওপর নির্মম হত্যাযজ্ঞ চালায়।

পরাজয়ের আগ মুহূর্তে চরম প্রতিহিংসাপরায়ণ হয়ে ওঠেছিল পাকিস্তানিরা। পাকিস্তানি সেনাদের এদেশীয় দালালরা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ বিভিন্ন স্থান থেকে শিক্ষক, সাংবাদিক, চিকিৎসক, আইনজীবী, প্রকৌশলী, সংস্কৃতি কর্মীসহ বিভিন্ন পেশার বিভিন্ন ব্যক্তিদের বাসাবাড়ি থেকে তুলে নিয়ে যায়। বিজয়ের স্বাদ গ্রহণের আগে নিদারুণ যন্ত্রণা দিয়ে রায়েরবাজার ও মিরপুরে বধ্যভূমিতে নিয়ে বাঙালির শ্রেষ্ঠ সন্তানদের নির্যাতন ও গুলি চালিয়ে হত্যা করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ