Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের উদ্যোগে মুরাক্বিব ওয়ার্কশপ অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২১, ৬:৩৮ পিএম

সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ-এর উদ্যোগে মুরাক্বিব (শরীয়াহ ইন্সপেক্টর) ওয়ার্কশপ-২০২১ বোর্ডের ট্রেনিং ইনস্টিটিউটে গত মঙ্গলবার বিকেল ৪টায় অনুষ্ঠিত হয়।

সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের ফিক্বহ কমিটির চেয়ারম্যান প্রিন্সিপাল সাইয়্যেদ কামালুদ্দীন জাফরীর সভাপতিত্বে ওয়ার্কশপে প্রধান অতিথি ছিলেন সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ গিয়াস উদ্দীন তালুকদার, বিশেষ অতিথি ভাইস চেয়ারম্যান মাওলানা এম শামাউন আলী, বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগের মহাব্যবস্থাপক ড. মোহাম্মদ আমির হুসেইন এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)-এর ফ্যাকাল্টি মেম্বার ড. মোঃ মহব্বত হোসেন। ওয়ার্কশপে ‘শরীয়াহ রিভিউ অ্যান্ড রিপোর্টিং সিস্টেম অব ইসলামিক ব্যাংকিং’ বিষয়ে আন্তর্জাতিক চ্যাপ্টারের ওপর মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ইন্টারন্যাশনাল শরীয়াহ রিসার্চ একাডেমি ইন ইসলামিক ফাইন্যান্স (আইএসআরএ)-মালয়েশিয়ার গবেষক মেজবাহ উদ্দিন আহমেদ এবং বাংলাদেশ চ্যাপ্টারের ওপর মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও হেড অব শরীয়াহ সেক্রেটারিয়েট মোহাম্মদ শামসুদ্দোহা। ওয়ার্কশপে স্বাগত বক্তব্য প্রদান করেন সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের সেক্রেটারি জেনারেল মো. আবদুল্লাহ শরীফ এবং এটি সঞ্চালনা করেন সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের ইনচার্জ (প্রশাসন) ও সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট সৈয়দ সাখাওয়াতুল ইসলাম এবং স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট কে এম রহমাতুল্লাহ। ওয়ার্কশপে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মূলপ্রবন্ধ উপস্থাপনকারীদ্বয়। ইসলামী ব্যাংকিং ও ফাইন্যান্সশিল্পের বিকাশে ১৫ দফা সুপারিশমালা পেশ করেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ভাইস-প্রেসিডেন্ট জনাব মোঃ হাবিবুর রহমান তারিক।

আলোচকগণ তাঁদের বক্তৃতায় বলেন, নিরবচ্ছিন্ন অধ্যয়ন ও নিবিড় প্রশিক্ষণের মাধ্যমে সংশ্লিষ্ট সকলকে যোগ্যতা বৃদ্ধি করতে হবে। আন্তরিকতা ও নিষ্ঠার সাথে কাজ করতে হবে। সব ক্ষেত্রে পরিপূর্ণভাবে শরীয়াহ পরিপালন করতে হবে। তা হলেই ইসলামী ব্যাংকিং ও ফাইন্যান্সশিল্প আরো উৎকর্ষ লাভ করবে। ২২টি ইসলামী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ৬০ জন মুরাক্বিব এ ওয়ার্কশপে অংশগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ