Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা দেশের জন্য লজ্জার

আলোচনা সভায় মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদকে যুক্তরাষ্ট্রে প্রবেশের নিষেধাজ্ঞা দেশের জন্য অত্যন্ত লজ্জার। কী অবস্থা করেছে বাংলাদেশের? আমাদের একটা প্রতিষ্ঠান র‌্যাবকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে যুক্তরাষ্ট্রে। এটা দেশের জন্য অত্যন্ত লজ্জার। আমার প্রায় ৭৪ বছর বয়সে কোনো দিন শুনিনি পাকিস্তান আমলেও যে আমাদের কোনো প্রতিষ্ঠানের ওপরে এ ধরনের কলঙ্কজনক সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া হয়েছে। আজকে দুর্ভাগ্য আওয়ামী লীগ এই অবস্থার সৃষ্টি করেছে। যে প্রতিষ্ঠানগুলোকে নিয়ে আমাদের গর্ব করা উচিৎ সেই প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে দিয়েছে আওয়ামী লীগ।

গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে জাতীয়তাবাদী কৃষক দলের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি একথা বলেন।

মির্জা ফখরুল বলেন, সাবেক সেনাপ্রধানের যুক্তরাষ্ট্রের পাসপোর্ট বাতিল করা হয়েছে। তিনি আর সেখানে ঢুকতে পারবেন না। অর্থাৎ আমরা এমন একটা বর্বর জাতিতে পরিণত হয়েছি, আমরা এমন একটা অসভ্য জাতিতে পরিণত হয়েছি, এমন একটা অগণতান্ত্রিক দেশে পরিণত হয়েছি যে এখন আমাদের রাষ্ট্রের যারা ওপরের দিকে, যাদের ওপর রাষ্ট্র নির্ভর করে তাদের আজকে বিভিন্ন রাষ্ট্র গ্রহণ করতে পারছে না। দুঃখ হয় আমরা এমন একটা বর্বর দেশে পরিণত হয়েছি।

বিএনপি মহাসচিব বলেন, ক্ষমতা ধরে রাখতে আওয়ামী লীগ রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠান ধ্বংস করেছে, তার ফল মার্কিন নিষেধাজ্ঞা। তিনি বলেন, দেশকে এমন অবস্থায় নিয়ে গেছে যে সাবেক প্রতিমন্ত্রীকে বিভিন্ন দেশ প্রবেশে বাধা দিচ্ছে।

ক্ষমতাসীনদের সমালোচনা করতে গিয়ে তিনি বলেন, আওয়ামী লীগ এখন আর কোনো রাজনৈতিক দল নয়। দেশ চালায় আমলারা। সত্যিকার অর্থেই আওয়ামী লীগ কিন্তু আর দেশ চালায় না। দেশ চালায় আমলা, তারা গণতন্ত্রের বাইরে গিয়ে আজকে দেশ পরিচালনা করছে।

খালেদা জিয়া প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেন, তিনি জীবন মৃত্যুর সঙ্গে লড়ছেন। সত্যিকার অর্থেই গুরুতর অসুস্থ। তাকে বিদেশে পাঠানোর জন্য শুধু কথা বললেই হবে না আমরা যে আন্দোলন করছি এটা জোরদার করে তীব্র আন্দোলনের মধ্য দিয়ে তাকে মুক্ত করতে হবে।

বর্তমান সময় কঠিন উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, আজ সভা করা যায় না। আমাদের ৩৫ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা। এর মধ্য দিয়ে কৃষক দলকে সংগঠিত হতে হবে। সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।

জাতীয়তাবাদী কৃষক দলের সভাপতি হাসান জাফির তুহিনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শহিদুল ইসলামের সঞ্চালনায় অন্যদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হেলালুজ্জামান তালুকদার লালু, সাবেক মন্ত্রী অ্যাডভোকেট গৌতম চক্রবর্তী, বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, কৃষক দলের কেন্দ্রীয় নেতা মো. মোশারফ হোসেন এমপি, টিএস আইউব প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ