Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সোনারগাঁয়ের হত্যা মামলায় ১ জনের ফাঁসি, ৯ জনের যাবজ্জীবন ও অর্থদন্ড

নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ৪:১৬ পিএম

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে জমি সংক্রান্ত বিরোধে সংঘটিত হত্যা মামলার রায় ঘোষণা করেছেন আদালত। রোববার (১২ ডিসেম্বর) দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ সাবিনা ইয়াসমিনের আদালত রায়ে এক আসামির মৃত্যুদন্ড (ফাঁসি) ও ৯ আসামির যাবজ্জীবন কারাদন্ড প্রদান করেন। বিষয়টি নিশ্চিত করেন আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (এপিপি) জাসমিন আহমেদ।

তিনি জানান, ২০১১ সালের ৯ নভেম্বর সোনারগাঁ উপজেলার মুছাচর গ্রামে জমি সংক্রান্ত বিরোধের জেরে মফিজুল ইসলামের বাড়িঘরে হামলা চালায় আসামিরা। হামলায় গুরুতর আহত মফিজুল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এই ঘটনায় হত্যা মামলা দায়ের করেন নিহতের পিতা শহীদুল্লাহ। তদন্ত শেষে পুলিশ ১০ জনকে আসামি করে অভিযোগপত্র দেয়। ১০ বছর পর এই মামলার রায় ঘোষণা করেছেন আদালত। রায়ে প্রধান আসামি জাহিদুলকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ড প্রদান করেন আদালত। একই সাথে ৫০ হাজার টাকা অর্থদন্ডও করা হয়েছে। বাকি ৯ আসামির প্রত্যেককে যাবজ্জীবনসহ সশ্রম কারাদন্ডের পাশাপাশি ৩০ হাজার টাকা অর্থদন্ড দিয়েছেন আদালত।

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- নজরুল, আলমগীর, বাসাদ, আসাদ, শাহজামাল, জুয়েল, মমতা বেগম, কল্পনা, কামাল। দন্ডপ্রাপ্ত ১০ আসামির মধ্যে সাতজন রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন। জাহিদুল, বাসাদ ও আলমগীর পলাতক রয়েছেন।

জাসমিন আহমেদ বলেন, এটি একটি যুগান্তকারী রায়। দশজন আসামির সকলেই সাজাপ্রাপ্ত হয়েছেন। এই রায় উচ্চ আদালতেও বহাল থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। তিনি আরও জানান, এই মামলায় মোট ১২ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ