Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাবির ‘বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক’ হলেন গবেষক সনৎ কুমার

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ২:০৯ পিএম

প্রথমবারের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) 'বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক' মনোনীত হয়েছেন রবীন্দ্র গবেষক ও বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সনৎ কুমার সাহা। আগামী দুই বছরের জন্য তাকে এ পদে মনোনীত করা হয়েছে বলে জানা গেছে।

শনিবার (১১ ডিসেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত ৫০৯ তম সিন্ডিকেট সভায় তাকে এই পদে মনোনীত করা হয়। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য সাদিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন। বাংলাদেশ, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলা সাহিত্য নিয়ে গবেষণায় বিশেষ অবদান রাখায় তাকে এ পদ দেয়া হয়েছে বলে জানা গেছে।

সাদিকুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক মনোনীত করতে ৭ সদস্যের একটি কমিটি গঠন করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ কমিটি 'বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক' নীতিমালা অনুসারে বিশিষ্ট গবেষক অধ্যাপক সনৎ কুমার সাহার নাম প্রস্তাব করেন। যা আজ ৫০৯ তম সিন্ডিকেট সভায় পাস হয়। বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো 'বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক' পদ চালু হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ