Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জেএসএস’র অসহযোগিতায় পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়নে ধীরগতি

রাঙামাটিতে দীপংকর তালুকদার এমপি

স্টাফ রিপোর্টার, রাঙামাটি থেকে : | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ এএম

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস)’র অসহযোগিতার কারণে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়নে বিলম্ব হচ্ছে উল্লেখ করে খাদ্যমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটি আসনের সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি বলেছেন, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির নেতৃবৃন্দরা সরকারের সাথে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি করেছেন সাধারণ জনগণের পক্ষে, কোন নির্দিষ্ট জাতি-গোষ্ঠীর পক্ষে চুক্তি করেননি। শান্তি চুক্তি সম্পাদিত হয়েছে সকল সম্প্রদায়ের জন্য কিন্তু পাহাড়ি-বাঙালিসহ সকল সম্প্রদায়ের মধ্যে আস্থা বিশ^াস আনতে ব্যর্থ হয়েছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি। তাদের মধ্যে সাম্প্রদায়িক মনোভাব রয়েছে। নানা ইস্যুতে জেএসএস’র অসহযোগিতার কারণে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়নে ধীরগতিতে রুপ নিয়েছে। গতকাল শনিবার সকাল ১১টায় অতীতে সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপির অনন্য ভ‚মিকা রাখায় পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২ যুগ পূর্তিতে রাঙামাটি সম্মিলিত পেশাজীবী সংগঠনের উদ্যোগে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, চুক্তি স্বাক্ষরকারী আ.লীগ সরকারের সাথে সম্পর্ক অবনতি ও আ.লীগ নেতাকর্মীদের একের পর এক হত্যা করে, পাহাড়ে অশান্তি সৃষ্টি করে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়ন সম্ভব নয়। তিনি জেএসএস’র নেতাকর্মীদেও পাহাড়ে শান্তির লক্ষে আ.লীগ সরকার ও সকল প্রশাসনের বিরুদ্ধে গালমন্দ পরিহার ও অবৈধ অস্ত্রের ব্যবহার বন্ধের আহব্বান জানান।
আলোচনা সভা শেষে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২যুগ পূর্তিতে রাঙামাটি সম্মিলিত পেশাজীবী সংগঠনের পক্ষথেকে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি সম্পাদন ও বাস্তবায়নে অন্যন্য ভ‚মিকা রাখায় সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি সংবর্ধনা প্রদান করা হয়। এসময় রাঙামাটি সম্মিলিত পেশাজীবী সংগঠনের আহব্বায়ক ওয়াদুদ ভ‚ইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে রাঙামাটি জেলা পরিষদের সদস্য অংসুই ছাইন চৌধুরী, প্রবীন সাংবাদিক একেএম মকছুদ আহম্মদ, রাঙামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, সম্মিলিত পেশাজীবী সংগঠনের সদস্য সচিব জাহাঙ্গীর আলম মুন্না প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ