Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউপি নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের হিড়িক

লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ১২:০৬ এএম

আগামী ২৬ ডিসেম্বর চতুর্থ ধাপে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার ৯টি ইউনিয়নে ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের দিন ক্ষণ ঘনিয়ে আসায় এসব ইউনিয়নে জমে উঠেছে প্রার্থীদের ব্যাপক প্রচার-প্রচারণা। উপজেলাজুড়ে প্রার্থীদের পোস্টারে ও স্টিকারে ছেয়ে গেছে নির্বাচনী এসব এলাকা। তবে এ ক্ষেত্রে মানা হচ্ছে না নির্বাচন অফিসের দেয়া বিধি নিষেধ। এমনকি বিধি নিষেধ প্রয়োগে নির্বাচন কমিশন সংশ্লিষ্টদের তৎপরতা চোখে পড়েনি। গতকাল সরেজমিনে দেখা যায়, প্রচার-প্রচারণায় উপজেলার গাঁওদিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডে মেম্বারপ্রার্থী তোবারক ঢালী ফুটবল প্রতীক ও সিরাজ বেপারীর মোরগ প্রতীক প্রার্থীদের নির্বাচনী প্রচার প্রচারণায় মানতে দেখা যায়নি নির্বাচন অফিসের দেয়া বিধি নিষেধ। গাঁওদিয়া ১নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দেয়াল, ঘরের দেয়াল, বিদ্যালয়ের প্রধান গেট, শহীদ মিনার, ঘরের টিনসহ বিভিন্ন স্থানে ফুটবল ও মোরগ মার্কার পোস্টার ও স্টিকার লাগানো রয়েছে। সে সাথে সন্ধ্যায় উচ্চ শব্দে মাইক দিয়ে মিছিলের মাধ্যমে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছে। স্থানীয়রা বলছে, স্কুল-কলেজ, হাসপাতাল, বাজার, মসজিদ-মন্দির ও ওয়ার্ডের সবখানেই রাত পর্যন্ত প্রার্থীদের পক্ষে মাইকিং চলছে। এমনকি যানজটে দাঁড়ানো অবস্থাতেও থামছে না মাইকের শব্দ। নির্বাচনি প্রচারে ব্যবহৃত শব্দযন্ত্রের যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে পড়েছে এলাকাবাসী। প্রতিবাদ করেও কোনও লাভ হচ্ছে না। আইন প্রয়োগকারী সংস্থাগুলোকেও কোনও ব্যবস্থা নিতে দেখা যাচ্ছে না।
এ বিষয়ে গাওদিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য প্রার্থী তোবারক ঢালী (ফুটবল মার্কা) জানান, ভুল করে ফেলছি। রাতে মিছিল করাটা ঠিক হয়নি। সে সাথে পোস্টারগুলো ভুলে লাগানো হয়েছে। আমি দেখিনি। ছেলে-পেলেরা লাগিয়েছে। দ্রæতই এগুলো উঠিয়ে ফেলার ব্যবস্থা করবো।
আরেকপ্রার্থী সিরাজ বেপারী (মোরগ মার্কা) জানান, আচরণবিধি লঘনের বিষয়টি আমার জানা রয়েছে। বিভিন্ন দেয়ালে যে সকল পোস্টার লাগানো হয়েছে। সেগুলো আমার সমর্থনকারীরা অতি উৎসাহিত হয়ে ভুল করে লাগিয়ে ফেলেছে। আমি আর এ রকমভাবে বিধি নিষেধ অমান্য করবো না। আর যে সকল পোস্টার লাগানো হয়েছে সেগুলো তুলে ফেলবো।
এ বিষয়ে গাঁওদিয়া ১নং সরকারি প্রথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইব্রাহিম মোড়ল বলেন, আমরা গত বৃহস্পতিবার দুপুর ২টার পরে বিদ্যালয় থেকে চলে যাওয়ার পরে কারা এই পোস্টার লাগিয়েছে আমরা দেখিনি। স্কুলে (ফুটবল মার্কা) তোবারক ঢালী ও মোরগ মার্কা সিরাজ ব্যাপারী পোস্টার লাগানো রয়েছে। এবিষয়ে স্কুল কমিটিকে জানানো হয়েছে।
এ ব্যাপারে উপজেলা নির্বাচন কর্মকর্তা রিয়াজ আহম্মেদ জানান, আমরা যে দিন প্রতীক দিয়েছি। সেদিন প্রার্থীদের আচরণবিধির বই দিয়েছি। আমি উপজেলার ৯টি ইউনিয়নের পর্যবেক্ষণে রয়েছি। গাওদিয়ায় মেম্বার প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘনের ঘটনাটি সরেজমিনে গিয়ে দেখবো। পাশাপাশি ঘটনার সত্যতা পেলে এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ