Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাগরে জেলেদের জালে ধরা পড়ল ৪ মন ওজনের গোলপাতা মাছ

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২১, ৫:৫৮ পিএম

সুন্দরবন সংলগ্ন বঙ্গোপসাগরে জেলেদের জালে ১৫০ কেজি বা প্রায় ৪ মন ওজনের একটি গোলপাতা মাছ ধরা পড়েছে। আজ শনিবার (১১ ডিসেম্বর) সকালে বাগেরহাট শহরের কেবি মৎস্য অবতারন কেন্দ্রে উন্মুক্ত ডাকে (নিলাম)১৩ হাজার টাকায় বিক্রি হয়েছে মাছটি। এ সময় মাছটিকে একনজর দেখতে ভীড় করেন স্থানীয়রা। জাহিদ শেখ নামের এক মাছ ব্যবসায়ী মাছটিকে ক্রয় করেন। বৈজ্ঞানিকভাবে মাছটির নাম সেইল ফিস। প্রায়ই এই প্রজাতির মাছ ধরা পড়লেও, এত বড় মাছ খুব বেশি একটা পাওয়া যায় না বলে দাবি জেলেদের। জেলেরা জানায়, বঙ্গোপসাগরে মাছ ধরার সময় বৃহস্পতিবার মাছটি আমাদের জালে ধরা পরে। মাঝে মাঝেই এই প্রজাতির মাছ ধরা পড়লেও এত বড় মাছ এই প্রথম আমাদের জালে উঠেছে। স্থানীয় কালাম শেখ বলেন, কেবি বাজারে সব সময় এত বড় মাছ দেখা যায় না। সকালে জেলেরা ট্রলার থেকে মাছটি নিয়ে আসলে মাছটি এক নজর দেখতে আসলাম। স্থানীয় মানিক শেখ বলেন, আমি এ বড় গোলপাতা মাছ কখনও দেখিনি। সকালে মাছটি নিলামে উঠানো হলে মাছটি দেখতে আসলাম।
মাছের ক্রেতা জাহিদ শেখ বলেন, বাজারে বড় মাছ উঠলে আমি কেনার চেষ্টা করি। সকালে কেবি বাজারের মহিতোষ বাবুর ঘরে মাছটি উঠানো হলে ডাকের মাধ্যমে মাছটি আমি ১৩ হাজার টাকা দিয়ে কিনেছি। মাছটি প্রায় ১৫ ফুট লম্বা। মাছটি কেটে দুই’শ টাকা কেজি দরে সদর উপজেলার ডেমা ইউনিয়নের কাশিমপুর বাজারে বিক্রি করবো। সুস্বাদু মাছ হিসাবে স্থানীয় বাজারে মাছটির সুনাম রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ