Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারত-বাংলাদেশের সম্পর্কের মূলভিত্তি মুক্তিযুদ্ধ

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা: | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত রেলপথ স¤প্রসারণ নির্মাণ কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, ভারত-বাংলাদেশ সম্পর্কের মূলভিত্তি ১৯৭১ এর মুক্তিযুদ্ধ।
গতকাল বুধবার সকালে তিনদিনের সরকারি সফরে ভারতে যাওয়ার পথে সোনামসজিদ স্থলবন্দর ইমিগ্রেশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণের অনেক আলোচনায় স্থগিত ছিল। তবে পাশর্^বর্তী আমনুরা রেলস্টেশনে পণ্য পরিবহণের ক্ষেত্রে রেল সংযোগ চালু আছে। সোনামসজিদ বন্দর থেকে চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত রেলপথ সম্প্রসারণ নির্মাণ কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। ইতোমধ্যে রেলপথ মন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। একই সঙ্গে ভারত-বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয় এ বিষয়ে আলোচনায় লিপ্ত আছেন।
মন্ত্রী বলেন, ভারত ভ্রমণে সাধারণ যাত্রীদের সড়কপথে যাতায়াতের জন্য ইমিগ্রেশন খোলার বিষয়ে সরকার সক্রিয় অবস্থানে আছে। এ ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ক্লিয়ারেন্স পাওয়ার পর এটি পুরোপুরিভাবে খুলে দেওয়া হবে। তবে প্যান্ডামিকের নতুন ধরন ওমিক্রন যদি খুব একটা ঝুঁকিপূর্ণ না হয় তাহলে শীঘ্রই সড়কপথে সফরকারীদের যোগাযোগ যাতে আবার পূনঃস্থাপিত হয় এ বিষয়ে সর্বোচ্চ গুরত্ব দেওয়া হবে।
মন্ত্রী আরও বলেন, স্বাধীনতার স্ব-পক্ষের শক্তি এক কথায় বলতে গেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তারও আগে ৭২ এর ১০ জানুয়ারী ফিরে এসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭৫ এর ১৫ আগস্ট পর্যন্ত যে সর্ম্পক ছিল। সেই সর্ম্পকটি উল্টো পথে চলেছিল। প্রতিবেশির সঙ্গে সু-সর্ম্পক রেখেই কিন্তু দেশকে চলতে হয়। বাংলাদেশ-ভারতের কূটনৈতিক সর্ম্পকের মৈত্রী ৫০ বছরের এবং এই সর্ম্পকে তিনি ঐতিহাসিক সর্ম্পক বলেও উল্লেখ করেন।
এ সময় মন্ত্রীকে শুভেচ্ছো জানাতে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব আল রাব্বী ও পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাইনুল ইসলামসহ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ