Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বগুড়ায় গরীবদের সঞ্চয়ের কোটিকোটি টাকা নিয়ে উধাও ‘বাঁধবাসী একতাবদ্ধ সমিতি’

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২১, ৪:৪৯ পিএম

বগুড়ার সারিয়াকান্দি উপজেলা সদরের দীঘলকান্দি পয়েন্টে ‘বাঁধবাসী একতাবদ্ধ সমিতি’ নামে একটি সঞ্চয় সমিতির অফিস খুলে বসেছিল একদল প্রতারক। উপজেলা সমবায় অফিস থেকে নিয়েছিল নিবন্ধন।
এরপর যমুনার বন্যানিয়ন্ত্রন বাঁধে বসবাসকারি সহ আশেপাশের সব এলাকার মানুষদের সহজে লোন প্রদান এবং সঞ্চয়ে উদ্বুদ্ধ করনের নামে অর্থ সংগ্রহ করতে থাকে। সমিতির কর্মিদের মন ভুলানো কথায় সঞ্চয় করতে থাকে তাদের কষ্টার্জিত অর্থ। কিছুদিনের মধ্যেই সমিতির ফান্ডে কোটি কোটি টাকা জমা হলে হঠাৎই উধাও হয়ে যায় সমিতির পরিচালকরা।
আর তখনই টনক নড়ে সবার। ক্ষতিগ্রস্ত লোকেরা এখন পাগলের মতো কখনো উপজেলা সমবায় অফিস,কখনো উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস আবার পৌর মেয়রের অফিসে ধর্না দিয়ে তাদের কষ্টের সঞ্চয়ের অর্থ ফেরতের দাবি জানাচ্ছেন। সারিয়াকান্দির পারতীত পরল গ্রামের দিন মজুর রতন মিয়ার স্ত্রী সঞ্চিতা বেগম জানান , নিজেদের বাড়িতে বাথরুম নির্মান ও টিউবওয়েল বসানোর আশায় স্বামী/ স্ত্রী ২ জনের দৃটি পৃথক সঞ্চয় বইয়ের প্রতিটিতে ৫০ টাকা হিসেবে মোট ১০০ টাকা জমা করেছেন । তাদের বইয়ে ৩১ হাজার টাকা পর্যন্ত জমা হওয়ার পর উধাও হয়ে যায় সমিতির পরিচালকরা ।
সঞ্চিতা বেগম আরও জানান, তার মতো অনেকেই ৫ লাখ ৭ লাখ টাকা পর্যন্ত জমা করেছেন । তার ধারনা , প্রতারকরা কয়েক হাজার মানুষের যারা সবাই তারই মত গরীব তাদের কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়ে উধাও হয়েছেন ।
সারিয়াকান্দির সমবায় অফিস সুত্রে , ঘটনাটি সত্য বলে স্বীকার করে জানানো হয় , তাদের বে-আইনী কার্যকলাপের বিরুদ্ধে সমবায় অফিস থেকে একাধিক নোটিশ করা হয় । এখন যে ঘটনা ঘটেছে , সেটা নিয়মমাফিক তদন্ত করে যতটা সম্ভব প্রতিকার করা হবে ।
সারিয়াকান্দি পৌরসভার মেয়র মতিউর রহমান মতি বলেছেন , প্রতিকারের আশা নিয়ে তাদের কাছে অনেকেই এসেছে । তাদের আইনত ব্যবস্থা গ্রহনের পরামর্শ দিয়েছি ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ