Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউনিয়ন-জেলা পুনর্গঠনে ছাত্রদলের ৪০ টিম

ছাত্রদল

ফারুক হোসাইন | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ১১:৫৭ পিএম

সারাদেশের উপজেলা-পৌর ও কলেজ কমিটি পুনর্গঠনের পর তৃণমূল শক্তিশালী করতে এবার ইউনিয়ন-ওয়ার্ড ও জেলা কমিটি পুনর্গঠন করতে যাচ্ছে জাতীয়তাবাদী ছাত্রদল। এজন্য কেন্দ্রীয় নেতাদের দিয়ে ৮০টি সাংগঠনিক জেলায় ৪০টি টিম গঠন করে দেয়া হয়েছে। এসব কমিটি প্রতিটি উপজেলায় কর্মী সম্মেলনের মাধ্যমে ওয়ার্ড ও ইউনিয়ন কমিটি গঠন করবে এবং জেলার সার্বিক কার্যক্রমের বিষয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক তারেক রহমানকে অবহিত করবে। ইউনিয়ন-ওয়ার্ড কমিটি ঘোষণার পরপরই জেলা কমিটি গঠনের মাধ্যমে আন্দোলন-সংগ্রামের জন্য প্রস্তুত হবে ছাত্রদল।
গত বুধবার রাতে নয়াপল্টনে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে বর্ধিত সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়। এ সভায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ভার্চুয়ালি যুক্ত ছিলেন। এরআগে তৃণমূলে ছাত্রদলের কমিটি পুনর্গঠন তথা সংগঠনকে আরো গতিশীল করার লক্ষ্যে ২০২০ সালের জানুয়ারিতে দেশব্যাপী সাংগঠনিক বিভাগভিত্তিক ১১টি সাংগঠনিক টিম গঠন করেছিল ছাত্রদল। এসব টিমের তত্তাবধানে সারাদেশে থানা পদমর্যাদার ১ হাজার ৭০০টির মতো ইউনিটের (থানা-পৌর-কলেজ) মধ্যে ১ হাজার ৫৫০টির মতো শাখায় আহবায়ক কমিটি গঠিত হয়েছে। গত অক্টোবর মাসের শেষদিকে এসব সাংগঠনিক টিম বিলুপ্ত করা হয়। এবার তৃণমূল পুনর্গঠনে জেলাভিত্তিক ৪০টি সাংগঠনিক টিম গঠন করা হলো।
দীর্ঘ ২৭ বছর পর ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিলে ফজলুর রহমান খোকন সভাপতি এবং ইকবাল হোসেন শ্যামল সাধারণ সম্পাদক নির্বাচিত হন। কাউন্সিলের তিন মাস পর ওই বছরের ডিসেম্বরে সংগঠনটির ৬০ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করা হয়। বর্তমানে মেয়াদোত্তীর্ণ আংশিক কমিটি দিয়ে চলছে ছাত্রদল। তবে খুব অল্প সময়ের মধ্যেই ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির আকার বৃদ্ধি করে তা ১৫১ বা ২০১ সদস্য করা হবে।
জানা গেছে, তৃণমূল পুনর্গঠনের লক্ষ্যে জেলাভিত্তিক এসব সাংগঠনিক টিমে ঢাকা মহানগর ছাড়া দেশের ৮০টি সাংগঠনিক জেলায় কেন্দ্রীয় নেতাদের দায়িত্ব দেওয়া হয়েছে। ছাত্রদলের সহ-সভাপতি পদের নেতাদের তিনটি, যুগ্ম-সম্পাদকদের দুটি এবং সহ-সাধারণ সম্পাদকদের একটি করে সাংগঠনিক জেলার দায়িত্ব দেওয়া হয়েছে। বর্ধিত সভায় ছাত্রদলের ফজলুর রহমান খোকন, ইকবাল হোসেন শ্যামল, কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, আমিনুর রহমান আমিন ও সাইফ মাহমুদ জুয়েলসহ ৬০ সদস্যের আংশিক কমিটির প্রায় সকলেই অংশ নেয়। রংপুর জেলা ও মহানগর এবং সৈয়দপুর সাংগঠনিক জেলায় মামুন খান; পঞ্চগড়, দিনাজপুর ও ঠাকুরগাঁও জেলায় মোক্তাদির হোসেন তরু; লালমনিরহাট ও কুড়িগ্রামে আরিফুর রহমান আরিফ; গাইবান্ধায় মাহাবুব আলম মাহাবুব; নীলফামারীতে ডা. তৌহিদুর রহমান আউয়াল; রাজশাহী জেলা ও মহানগর এবং নওগাঁয় পার্থদেব মন্ডল; সিরাজগঞ্জ ও পাবনায় তবিবুর রহমান সাগর; চাঁপাইনবাবগঞ্জ ও নাটোরে রিয়াদ মো. ইকবাল হোসেন; জয়পুরহাটে সিরাজুল ইসলাম; খুলনা জেলা ও মহানগর এবং নড়াইলে ওমর ফারুক কাওসার; চুয়াডাঙ্গা ও মেহেরপুরে তানজিল হাসান; সাতক্ষীরা ও যশোরে মিজানুর রহমান শরীফ; বাগেরহাট ও মাগুরায় আব্দুল্লাহ আল জুবায়ের; কুষ্টিয়াতে মো. আলাউদ্দীন খান; ঝিনাইদহে শাহাদাত হোসেন; বরিশাল জেলা ও মহানগর এবং পটুয়াখালীতে হাফিজুর রহমান হাফিজ; ঝালকাঠি ও পিরোজপুরে এবিএম মাহমুদ আলম সরদার; বরগুনায় কেএম সাখাওয়াত হোসেন; ভোলায় আকতারুজ্জামান আকতার; নারায়ণগঞ্জ জেলা ও মহানগর এবং মুন্সিগঞ্জে মাজেদুল ইসলাম রুম্মন; গাজীপুর জেলা ও মহানগর এবং মৌলভীবাজারে মোস্তাফিজুর রহমান; নরসিংদী ও মানিকগঞ্জে মহিন উদ্দিন রাজু; টাঙ্গাইলে রাশেদ ইকবাল খান; ঢাকা উত্তরে আবু আফসান মো. ইয়াহহিয়া; ঢাকা দক্ষিণে সুলতানা জেসমিন জুঁই; ময়মনসিংহ উত্তর ও দক্ষিণ জেলা এবং মহানগরে কেএমএস মুসাব্বির শাফি; জামালপুর ও শেরপুরে করিম প্রধান রনি; নেত্রকোনায় মাইন উদ্দীন নিলয়; কিশোরগঞ্জে ইছা মন্তাজ ইজাজ; ফরিদপুর জেলা ও মহানগর এবং গোপালগঞ্জে জাকিরুল ইসলাম জাকির; মাদারীপুর ও শরীয়তপুরে শাহ নাওয়াজ; রাজবাড়ীতে জামিল হোসেন; সিলেট জেলা ও মহানগর এবং বগুড়ায় সাজিদ হাসান বাবু; হবিগঞ্জ ও সুনামগঞ্জে মারুফ এলাহী রনি; কুমিল্লা উত্তর ও দক্ষিণ জেলা এবং মহানগরে মাহামুদুল হাসান বাপ্পী; চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়ায় মাহাবুব মিয়া; চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা এবং মহানগরে আশরাফুল আলম ফকির লিংকন; নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুরে মিজানুর রহমান সজীব; খাগড়াছড়ি ও বান্দরবানে নিজাম উদ্দিন রিপন এবং কক্সবাজার ও রাঙ্গামাটিতে শ্যামল মালুমকে দায়িত্ব দেয়া হয়েছে।
জানা গেছে, জেলার সাথে সমন্বয় করে উপজেলা ও থানা কমিটি ইউনিয়ন এবং পৌর শাখা ওয়ার্ড কমিটি গঠন করবে। এসব ইউনিট কমিটি গঠনে এক নেতার এক পদ, অবিবাহিত ও ২০১০ সালের এসএসসিকে ক্রাইটেরিয়া হিসেবে ধরা হবে। সর্বনিম্ন ১১ সদস্যবিশিষ্ট আংশিক কমিটি গঠন করা হবে। টিমের দায়িত্বপ্রাপ্ত নেতারা কমিটি গঠন প্রক্রিয়া তদারকি করবেন। ওয়ার্ড ও ইউনিয়ন কমিটি গঠন শেষে সম্মেলনের মাধ্যমে জেলা কমিটি গঠিত হবে। এক বছর মেয়াদ হওয়ায় একাদশ সংসদ নির্বাচনের আগে গঠিত সব জেলা কমিটিই এখন মেয়াদোত্তীর্ণ। সারাদেশে ছাত্রদলের জেলা পদমর্যাদার ১৪২টির মতো সাংগঠনিক ইউনিট রয়েছে।
জানতে চাইলে ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল বলেন, ভবিষ্যৎ আন্দোলনকে সামনে রেখে ছাত্রদলের তৃণমূল বিশেষ করে ইউনিয়ন কমিটি পুনর্গঠনে গুরুত্ব দেওয়া হয়েছে। এছাড়া সম্মেলনের মাধ্যমে জেলায়ও নতুন কমিটি গঠন করা হবে। এজন্য জেলাভিত্তিক ৪০টি সাংগঠনিক টিম গঠন করা হয়েছে। স্বল্প সময়ের মধ্যেই কেন্দ্রীয় কমিটি ১৫১ সদস্য বিশিষ্ট হতে পারে বলে ইঙ্গিত দেন তারা।

 

 



 

Show all comments
  • মোহাম্মদ মামুন ২২ আগস্ট, ২০২২, ৩:৩৩ পিএম says : 0
    আমি বিএনপির ছাত্রদলের সদস্য হিসেবে কাজ করতে চাই আমার একটা দায়িত্ব চাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাত্রদল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ