Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাকিস্তান হচ্ছে অকার্যকর দেশ, একটি ব্যর্থ রাষ্ট্র - পঞ্চগড়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

পঞ্চগড় জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ৭:৫০ পিএম | আপডেট : ৭:৫১ পিএম, ২ ডিসেম্বর, ২০২১

পাকিস্তান হচ্ছে অকার্যকর দেশ, একটি ব্যর্থ রাষ্ট্র। আর বঙ্গবন্ধুর বাংলাদেশ তার উত্তরাধিকার জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে চলছে। ওই ব্যর্থ রাষ্ট্রের দোসররা বাংলাদেশে এখনো রয়েছে। এখনো তারা পাকিস্তানের পক্ষে কথা বলে মুক্তিযুদ্ধের ইতিহাসকে কলঙ্কিত করতে চায়। লজ্জা এবং ঘৃণার সঙ্গে বলতে হয় আমাদের নতুন প্রজন্ম বাংলাদেশের সাথে খেলায় বাংলাদেশকে বাদ দিয়ে পাকিস্তানকে সমর্থন করে। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সন্ধ্যায় পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেডিয়ামে আঞ্চলিক বীর মুক্তিযোদ্ধা মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক এ কথা বলেন।


তিনি আরো বলেন, আইয়ুব খানের সরকার সেনাবাহিনীতে বাঙালীদের মাত্র সাত শতাংশ সুযোগ দিতো, বাকী ৯৩ শতাংশ জনবল নিয়োগ করা হতো পশ্চিম পাকিস্তান থেকে। অথচ তৎকালীন মোট জনগণের ৫৬ শতাংশই ছিলো বাঙালী, পশ্চিম পাকিস্তানে ছিলো মাত্র ৪৪ শতাংশ। আইয়ুব খান একটি বইয়ে লিখেছিলেন, ‘বাঙালীরা খাটো লোক, নন মার্সালাইজ, নিরীহ, কাপুরুষ, তারা যুদ্ধ করতে জানেনা। এজন্য তাদেরকে পাকিস্তানী সেনাবাহিনীতে নেয়া হয়না।থ তারা বাঙালীদের উপেক্ষা এবং অবজ্ঞা করতো। এই উপেক্ষিত বাঙালীর কাছে পাকহানাদাররা মাথা নত করে, হাটু গেড়ে আত্মসমর্পণ করতে বাধ্য হয়েছিলো।


মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের আয়োজনে এই আঞ্চলিক বীর মুক্তিযোদ্ধা মহাসমাবেশে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক জহুরুল ইসলাম।

এসময় পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আ.লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট, সাবেক জেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার সায়খুল ইসলামসহ জেলার বীর মুক্তিযোদ্ধাগণ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ