Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভর্তি পরীক্ষায় মাদরাসা ছাত্রদের সাফল্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২১, ১২:০৬ এএম

দেশের এক শ্রেণির বুদ্ধিজীবী ও তথাকথিত উচ্চ শিক্ষিত মানুষ মাদরাসা শিক্ষাকে তুচ্ছতাচ্ছিল্য করে থাকেন। তাদের ধারণা মেধাহীন এবং গরীব ঘরে জন্ম নেয়া সুবিধা বঞ্ছিত ছেলেমেয়েরা মাদরাসা শিক্ষা গ্রহণ করে থাকে। মাদরাসায় যারা পড়াশোনা করেন তারা মেধাহীন এবং কর্মজীবনে মসজিদের ইমাম, মুয়াজ্জেম আর মাদরাসার শিক্ষক হন। মাদরাসা পড়–য়া মেধাহী শিক্ষার্থীরা স্কুল-কলেজে পড়–য়া ছেলেমেয়েদের সঙ্গে প্রতিযোগিতায় পেরে উঠতে পারেন না। মাদরাসায় লেখাপড়া শুরু করে বাংলাদেশের ছেলেমেয়েরা যে বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানে চাকরি করছেন, বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সরকারি চাকরি করছেন এটা তারা বিশ্বাস করতে চান না।

মাদরাসা শিক্ষা বিদ্বেষী এই তথাকথিত উচ্চশিক্ষিত প্রগতিশীলদের দাঁতভাঙ্গা জবাব দিয়েছেন মাদরাসা পড়–য়া ৪ জন শিক্ষার্থী। তারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে মেধাতালিকায় শীর্ষে উঠে এসেছেন। এসব শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিট, গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিট, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) এবং ঢাবির অধিভুক্ত রাজধানীর সরকারি ৭ কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করে মেধার স্বাক্ষর রেখে প্রথম হয়েছেন। জানা গেছে ৪ শিক্ষার্থীই ঢাকার ডেমরা এলাকার দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসার ছাত্র।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিটে হাজার হাজার ছাত্রছাত্রী অংশ গ্রহণ করেন। তাদের মধ্যে খুব কম পরীক্ষার্থীই কৃতকার্য হন। করোনা পরবর্তী এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করে প্রথম হন দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসার শিক্ষার্থী মো. জাকারিয়া। তিনি বলেন, শিক্ষকদের অবদান এবং শিক্ষার্থীদের চেষ্টার ফলেই মাদরাসার শিক্ষার্থীরা অনেক ভালো অবস্থানে আছেন। মাদরাসা শিক্ষার্থীদের কখনো প্রাইভেট পড়তে হতো না। প্রয়োজনে শিক্ষকরা অতিরিক্ত ক্লাস নিতেন।

গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটে সর্বোচ্চ ৯৩ দশমিক ৭৫ নম্বর পেয়ে প্রথম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটে ৩৬তম হন মাদরাসার শিক্ষার্থী রাফিদ হাসান সাফওয়ান। তিনি বলেন, মাদরাসায় ১০০ নম্বরের সাধারণ জ্ঞান পড়ানো হয়। এটি শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাধারণ জ্ঞানে ভালো নম্বর পেতে সাহায্য করে। শিক্ষকদের অক্লান্ত পরিশ্রম, সিনিয়র শিক্ষার্থীদের উৎসাহ, মাদরাসার পাঠদান পদ্ধতি এবং শিক্ষার্থীদের চেষ্টার কারণে এখানকার শিক্ষার্থীরা বিভিন্ন জায়গায় অনেক ভালো করছেন।
জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করে প্রথম হন মো. হাসিবুর রহমান। মাদরাসায় পড়ালেখা করা এই ছাত্র বলেন, দারুননাজাতে বিজ্ঞান বিভাগের সব শিক্ষক যথেষ্ট অভিজ্ঞতাসম্পন্ন ও আন্তরিক। তবে শিক্ষকের সংখ্যা তুলনামূলক কম থাকায় অন্যান্য বিভাগের চেয়ে আমরা বিজ্ঞানের শিক্ষার্থীরা একটু পিছিয়ে থাকি। লেখাপড়া করলে ভাল রেজাল্ট করা সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয় অন্তভূক্ত ৭ কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করে প্রথম মো. নাজমুল আলম। তিনিও মাদরাসার ছাত্র।

 



 

Show all comments
  • Ares Fahad ২০ নভেম্বর, ২০২১, ১২:৪৯ এএম says : 0
    মাদ্রাসা শিক্ষার্থীরা ভালো করছে কারণ তারা স্মার্ট ফোন নিয়ে সারাদিন পড়ে থাকে না, তাদের নৈতিকতা আছে। দিনের বেশিরভাগ টাইম যেখানে জেনারেল লাইনের শিক্ষার্থীরা বিপরীত লিংগকে নিয়ে কল্পনা এবং কু-কল্পনা করে কাটিয়ে দেয়, ওই সময়টা মাদ্রাসা শিক্ষার্থীরা কাটায় ধর্ম চিন্তা করে, এবং শুদ্ধ ধর্ম চর্চা কখনই কাউকে বিপথগামী করে না। এইটা হচ্ছে বাস্তবতা, মানতে শিখুন। আপনার জেনারেল লাইনের সন্তান চুলে রঙ করে উদ্ভট পোশাক পড়ে কানে হেডফোন দিয়ে আপনার চোখের সামনেই হৈহুল্লোর করে চলবে আর আপনি আশা করবেন সে বিদ্যাসাগর হবে তাইলে তো হবে না।
    Total Reply(0) Reply
  • Raihan Afridi ২০ নভেম্বর, ২০২১, ১২:৫০ এএম says : 0
    সাধারণ শিক্ষার্থীদের যে প্রক্রিয়ায় ভর্তি করানো হয় মাদ্রাসার শিক্ষার্থীদেরও একই প্রক্রিয়ায় ভর্তি করানো হয়। তবুও মাদ্রাসা শিক্ষার্থীদের নিয়ে প্রশ্ন তোলা নিকৃষ্ট মানসিকতা ও হিংসার বহিঃপ্রকাশ ছাড়া কিছু নয়। তাদের যে ফলাফল সেটাতো কঠোর অধ্যবসায় এর ফল সুতরাং তাদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলা মানে নিজের জ্ঞানহীনতাকে প্রমাণ করা। মাদ্রাসা শিক্ষার্থীদের পরিশ্রমের প্রশংসা আমরা কোন ভাবেই এড়াতে পারিনা।
    Total Reply(0) Reply
  • Ahsan Arif Chy Jewel ২০ নভেম্বর, ২০২১, ১২:৫০ এএম says : 0
    আমার শিক্ষকতা জীবনে যেসব মাদ্রাসার শিক্ষার্থী কলেজে ভর্তি হয়েছে পরে তারাতো ভালো রেজাল্ট করেই এবং কখনও কেউ ফেলও করে না। দোয়া রইল সবার জন্য
    Total Reply(0) Reply
  • Atique Rahman Rubel ২০ নভেম্বর, ২০২১, ১২:৫১ এএম says : 0
    মাদ্রাসা শিক্ষার প্রতি চুলকানি এদেশে নতুন নয়। এক শ্রেণি তাদের সাফল্য দেখে জ্বলেপুড়ে মরে এটা ভাবতে ভালোই লাগে। অযথা বিদ্বেষ না দেখিয়ে উৎসাহ দেয়া উচিত। তারা নিজ মেধা দিয়েই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হচ্ছে। চাকরির পরীক্ষায়ও মাদ্রাসা ব্যাকগ্রাউন্ডের স্টুডেন্টদের ভালো করার নজির আছে। বরং চাকরিজীবনে এরা তুলনামূলক কম দুর্নীতির সাথে জড়িত, অনেকে একেবারেই দুর্নীতিমুক্ত৷
    Total Reply(0) Reply
  • Md Jabed Hossen ২০ নভেম্বর, ২০২১, ১২:৫২ এএম says : 0
    একটা মাদ্রাসার ছাত্র কত প্রতিকূলতার পাশ কাটিয়ে সামনে যেতে হয় তার বাস্তবতা জানি। এরা খুব ধৈর্য, অধ্যবসায়, পরিশ্রম করে মা বাবার মুখ উজ্জ্বল করতে লড়ে যায়। এদের ভিতর নারী, মদ কিংবা যে কোন বাজে নেশা কাজ করে কম; যদি তারা সত্যিকার মাদ্রাসার শিক্ষাকে বুকে ধারন করেন। মাদ্রাসার একজন ছাত্রকে স্কুল কলেজের জেনারেল বিষয়গুলোর পাশাপাশি কোরান ,হাদিস ,আরবী (১ম পত্র+২য় পত্র)ফিকাহ, নাহু , ছরফ, মানতেক , আকায়েদ এমন আরো অতিরিক্ত ৭০০/৮০০ নাম্বারের পরীক্ষা পাশ করতে হয়। মাদ্রাসার শিক্ষার্থীরা অল্প বয়সেই স্বনির্ভর হতে শিখে, মা বাবার উপর আর্থিক চাপ সৃষ্টি করে না । সর্বপরি স্রস্টাই তাদের পক্ষে থাকে। মা বাবা , মুরীব্বীদের দোয়া থাকে তাঁদের সাথে।
    Total Reply(0) Reply
  • Hanif Mannan Qadri ২০ নভেম্বর, ২০২১, ১২:৫২ এএম says : 0
    বিভিন্ন বিশ্ববিদ্যালয়সমূহে ভর্তি পরীক্ষায় মাদরাসা শিক্ষার্থীদের ঈর্ষণীয় সাফল্য দেখে ভুয়া প্রগতিশীল চিন্তাচেতনায় অশিক্ষিত শ্রেণীটির পেটের ভাত হজম হচ্ছে না। এই শ্রেণীটি আবার মাদরাসা শিক্ষার মান উন্নয়ন ও যোগপযোগী করার জন্য রাস্তার কুকুরের মত চিল্লাচিল্লি করে।
    Total Reply(0) Reply
  • Rifatul Islam Miraj ২০ নভেম্বর, ২০২১, ১২:৫৩ এএম says : 0
    মাদ্রাসা পড়ুয়া শিক্ষার্থীদের সাফল্য মেনে নেয়াটা সুশীলদের জন্য কষ্টের কারণ।
    Total Reply(0) Reply
  • Ab Shahin ২০ নভেম্বর, ২০২১, ১২:৫৩ এএম says : 0
    যারা আল্লাহ তায়ালার কোরআন নিয়ে মশগুল থাকে তারা সফল হবে না তো কারা সফল হবে
    Total Reply(0) Reply
  • Jalal Ahmad ২০ নভেম্বর, ২০২১, ১২:৫৪ এএম says : 0
    মাদ্রাসা শিক্ষার্থীদের সাফল্য দেখে কতিপয় দালালদের চুলকানি শুরু হয়ে যায়, যেখানে ধন্যবাদ দিয়ে কৃতজ্ঞ থাকার কথা সেখানে তারা হিংসা করে।আফসোস ঐ সকল মাফিয়াদের জন্য।
    Total Reply(0) Reply
  • Nazmussakib Rumman ২০ নভেম্বর, ২০২১, ১২:৫৪ এএম says : 0
    জেনারেলের চেয়ে মাদ্রাসার শিক্ষার্থীরা বেশি জ্ঞানি। এটা মানতেই হয়
    Total Reply(0) Reply
  • মোঃ জায়নুল আবিদীন ২০ নভেম্বর, ২০২১, ৯:৫৯ এএম says : 0
    মাদ্রাসায় আদর্শ পরিবেশ,ছাত্র শিক্ষকের সুন্দর সম্পর্ক এবং শিক্ষার্থীরা খুব পরিশ্রমী হওয়ার কারণেই এই সাফল্য। দেশ ও জাতীর উন্নয়নে এই ধারা অব্যাহত থাকুক আমার প্রত্যাশা।
    Total Reply(0) Reply
  • Mahfuz Khan ২০ নভেম্বর, ২০২১, ৬:২০ পিএম says : 0
    যারা আল্লাহর পথে থাকে,তাদের জন্য আল্লাহই যথেষ্ঠ,মেধা হচ্ছে আল্লাহর পক্ষ থেকে অশেষ রহমত।বিসিএস ক্যাডার হলেই সে মেধাবী হবে এমন নয়,প্রকৃত মেধাবী সে যার মধ্যে দ্বীনি শিক্ষা বিদ্যমান রয়েছে,মুসলমান হিসেবে আমাদের সকলের দ্বীনি শিক্ষা বধ্যতামুলক হওয়া অত্যাবশ্যক।
    Total Reply(0) Reply
  • Rafiq ২০ নভেম্বর, ২০২১, ৬:২৪ পিএম says : 0
    আমার খুব ভাল লাগছে
    Total Reply(0) Reply
  • রফিকুল ২০ নভেম্বর, ২০২১, ৬:২৭ পিএম says : 0
    আমার খুব ভাল লাগল
    Total Reply(0) Reply
  • Al-Mamun ২১ নভেম্বর, ২০২১, ৯:১৪ পিএম says : 0
    মাদরাসা শিক্ষাকে কতিপয় জ্ঞানীমূর্খ আছেন যারা তুচ্ছ ভাবেন এবং সর্বদা তাদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলে।যা তাদের নিকৃষ্টমনেরই পরিচায়ক।মাদরাসা শিক্ষার ব্যপারে যাদের তুচ্ছতা আমি বলবো তারাও মাদরাসায় পড়ে দেখুক তা সহজ না কঠিন!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভর্তি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ