Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ সাক্ষী থাকল বিশ্ব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২১, ১২:০৬ এএম

বর্তমান শতাব্দীর সবচেয়ে দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ শেষ হয়েছে আজ। গত ৫৮০ বছরের মধ্যে এতো দীর্ঘ সময়ের জন্য চন্দ্রগ্রহণ আর হয়নি। এবারের চন্দ্রগ্রহণের সময় চাঁদের প্রায় ৯৭ শতাংশ পৃথিবীর ছায়ায় ঢেকে যায় বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

৫৮০ বছর পর আজ এমন দীর্ঘ মেয়াদে আংশিক চন্দ্রগ্রহণের দেখা পেল বিশ্ববাসী। প্রায় সাড়ে তিন ঘণ্টার মূল গ্রহণ উত্তর আমেরিকার দেশগুলো থেকে সবচেয়ে ভালো দেখা যায়। অস্ট্রেলিয়া, পূর্ব এশিয়া, উত্তর ইউরোপ এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেও তা দৃশ্যমান হয়। চাঁদ ও সূর্যের মাঝামাঝি একই সরলরেখায় পৃথিবী এলে চন্দ্রগ্রহণ হয়। তখন পৃথিবীর আড়ালে থাকায় সূর্যের আলো পৌঁছাতে পারে না চাঁদে। আজ যেহেতু পৃথিবীর ছায়ায় চাঁদের ৯৭ শতাংশ ঢাকা পড়ে, তাই এটিকে আংশিক বা খন্ড গ্রাস চন্দ্রগ্রহণ বলা হচ্ছে। পুরোটা ঢাকা পড়লে বলা হতো পূর্ণ চন্দ্রগ্রহণ।

বাংলাদেশ সময় বেলা ১টা ১৯ মিনিটে শুরু হয় আংশিক গ্রহণ, শেষ হয় ৪টা ৪৭ মিনিটে। তবে পিনামব্রাল পর্যায়ের গ্রহণ চলে সন্ধ্যা ৬টা ৩ মিনিট পর্যন্ত। বাংলাদেশের আকাশে একেক শহরে একেক সময়ে দেখা যায় এই চন্দ্রগ্রহণ। ঢাকায় সন্ধ্যা ৫টা ১৩ মিনিট, ময়মনসিংহে ৫টা ১১ মিনিট, চট্টগ্রামে ৫টা ১০ মিনিট, সিলেটে ৫টা ৫ মিনিট, খুলনায় ৫টা ১৮ মিনিট, বরিশালে ৫টা ১৫ মিনিট, রাজশাহীতে ৫টা ১৯ মিনিট এবং রংপুরে ৫টা ১৪ মিনিট থেকে দেয় যায় এই চন্দ্রগ্রহণ। চলতি শতাব্দীতে আকাশে আর এমন গ্রহণ দেখা যাবে না। খন্ডগ্রাস হলেও ৯৭ শতাংশ গ্রহণ হবে চাঁদের। এটি চলতি বছরে সর্বশেষ ও দ্বিতীয় চন্দ্রগ্রহণ। প্রথমটি দেখা গিয়েছিল গত ২৬ মে। সূত্র : বিবিসি, রয়টার্স।

 



 

Show all comments
  • Sk Mosharef Hossain ২০ নভেম্বর, ২০২১, ১:১৪ এএম says : 0
    আল্লাহুআকবর সুবহানাল্লাহ।
    Total Reply(0) Reply
  • Sanowar Hossain ২০ নভেম্বর, ২০২১, ১:১৬ এএম says : 0
    আল্লাব পাক তুমি আমাদের দেশের জন্য মংগল জনক করে দাও আমিন সুম্মা আমিন।
    Total Reply(0) Reply
  • Md Harun Rashid ২০ নভেম্বর, ২০২১, ১:১৮ এএম says : 0
    May Allah save us from this
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চন্দ্রগ্রহণ

২০ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ