Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

যশোর মণিরামপুরের হচ্ছে ল্যান্ড সার্ভে ইনস্টিটিউট

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ৯:৪৭ পিএম

দেশে নতুন করে আরো দুটি ল্যান্ড সার্ভে ইনস্টিটিউ (ভূমি জরিপ) স্থাপন করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
তিনি বলেন, এর মধ্যে একটি যশোরের মণিরামপুরের ‘যশোর ল্যান্ড সার্ভে ইনস্টিটিউট’ ও আরেকটি পটুয়াখালীর দশমিনায় ‘পটুয়াখালী ল্যান্ড সার্ভে ইনস্টিটিউট’।
সোমবার (১৫ নভেম্বর) সংসদে প্রশ্নোত্তর পর্বে নোয়াখালী-২ আসনের এমপি মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।
শিক্ষামন্ত্রী জানান, ভূমি জরিপ শিক্ষার উন্নয়নকল্পে বাংলাদেশ ভূমি জরিপ শিক্ষার উন্নয়ন শীর্ষক একটি প্রকল্প কারিগরি শিক্ষা অধিদফতরের মাধ্যমে দেশের ৪টি জেলায় বাস্তবায়িত হচ্ছে। তার মধ্যে ২টি সার্ভে প্রতিষ্ঠানের সম্প্রসারণ ও উন্নয়ন করা হচ্ছে।
অপরদিকে চট্টগ্রাম-৪ আসনের এমপি দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, দেশের ৪৬ পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৪ হাজার ১৫০ টি শিক্ষক পদ শূন্য রয়েছে।
তিনি বলেন, দেশের ৫৭ সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ২ লাখ ৯৭ হাজার ৯৫৭ জন শিক্ষার্থীর মধ্যে ১ লাখ ৯৩ হাজার ৩৫৮ জন ছাত্র ও ১ লাখ ৪ হাজার ৫৯৯ জন ছাত্রী রয়েছে। শিক্ষক রয়েছেন ১৫ হাজার ২৯৩ জন। কিন্তু এর মধ্যে ৪৬টি সরকারি বিশ্ববিদ্যালয়ে ৪ হাজার ১৫০টি শিক্ষক পদ শূন্য রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ