Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মৃত্যু ৬ শনাক্ত ১৫১

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

দেশে করোনাভাইরাস নিয়ন্ত্রণে এলেও প্রতিদিন মৃত্যু ও শনাক্তের সংখ্যা উঠানামা করছে। গত ২৪ ঘণ্টায় ১৫১ জনের করোনা শনাক্ত হয়েছে। এর আগে দিন শুক্রবার শনাক্ত হয়েছিলেন ২২১ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৬ জন। আগের দিন ৫ জনের মৃত্যুর কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। এ নিয়ে করোনায় মোট মৃত্যু হলো ২৭ হাজার ৯১৮ জনের এবং শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৭২ হাজার ২৭৮ জন। গতকাল শনিবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এদিন সুস্থ হয়েছেন ১৯২ জন। এখন পর্যন্ত সুস্থ ১৫ লাখ ৩৬ হাজার ৩০৩ জন। আর গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ১১ শতাংশ।
স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৭৩১টি, অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৫৬৯টি। এখন পর্যন্ত এক কোটি ৫ লাখ ৭৬ হাজার ২৭৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, শনাক্ত বিবেচনায় গত ২৪ ঘণ্টায় প্রতি ১০০ নমুনায় ১ দশমিক ১১ শতাংশ। তবে নমুনা পরীক্ষার হিসেবে এখন পর্যন্ত ১৪ দশমিক ৮৭ শতাংশ শনাক্ত হয়েছেন। শনাক্ত বিবেচনায় প্রতি ১০০ জনে সুস্থ হয়েছেন ৯৭ দশমিক ৭১ শতাংশ এবং মারা গেছেন ১ দশমিক ৭৮ শতাংশ।

মৃত্যুবরণকারীদের মধ্যে ৪ জন পুরুষ এবং নারী ২ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১ জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১ জন মারা গেছেন।

বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে মারা গেছেন ৩ জন, চট্টগ্রাম বিভাগে ১ জন, রাজশাহীতে ১ জন এবং খুলনা বিভাগে মারা গেছেন ১ জন। ২৪ ঘণ্টায় সরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৫ জন এবং বেসরকারি হাসপাতালে ১ জন মারা গেছেন।

এদিকে করোনা মহামারি শুরুর পর থেকে বিশ্বে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থ হয়ে ওঠাদের হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স জানায়, ২০২০ সালে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২৫ কোটি ৩২ লাখ ২৯ হাজার ৮১০ জন। এ রোগে মারা গেছেন মোট ৫১ লাখ ৪ হাজার ২১৬ জন। এছাড়া, বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ২২ কোটি ৯০ লাখ ৩ হাজার ৩৬৩ জন। গত শুক্রবার দৈনিক সংক্রমণে বিশ্বে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ৯০ হাজার ২০৮ জন এবং করোনায় এই দিন দেশটিতে মৃত্যু হয়েছে ৯৮৭ জনের। একই দিনে, এই রোগে দৈনিক মৃত্যুতে শীর্ষে থাকা রাশিয়ায় মারা গেছেন ১ হাজার ২৩৫ জন করোনা রোগী। পাশাপাশি, শুক্রবার দেশটিতে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৪০ হাজার ১২৩ জন।

যুক্তরাষ্ট্র ও রাশিয়া ছাড়া অন্যান্য যেসব দেশে করোনায় আক্রান্ত-মৃত্যুর ঊর্ধ্বমুখী চিত্র দেখা গেছে, সে দেশগুলো হলো- জার্মানি (নতুন আক্রান্ত ৪৮ হাজার ১৮৪, মৃত্যু ২২৮), যুক্তরাজ্য (নতুন আক্রান্ত ৪০ হাজার ৩৭৫, মৃত্যু ১৪৫), ইউক্রেন (নতুন আক্রান্ত ২৪ হাজার ৫৮ , মৃত্যু ৭৫০) ও তুরস্ক (নতুন আক্রান্ত ২৩ হাজার ১৯৩, মৃত্যু ২১৭)

বর্তমানে বিশ্বজুড়ে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৯১ লাখ ২১ হাজার ৬৩৩ জন। এই রোগীদের মধ্যে মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৯০ লাখ ৪৪ হাজার ৬৩৩ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৭৭ হাজার জন। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ