Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকোতে চলাচল

এস. কে. সাত্তার, ঝিনাইগাতী (শেরপুর) থেকে | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

শেরপুরের ঝিনাইগাতী উপজেলার হাতিবান্দা ইউপির ঘাগড়া প্রধানপাড়ায় ধসেপড়া কাঁচা সংযোগ সড়কের সেতুটি তিন বছরেও পুনঃনির্মাণ করা হয়নি। পাহাড়ি ঢলের পানির তোড়ে ধ্বসে যাওয়া কাঁচা সংযোগ সড়কটির ওপর এলাকাবাসী বাধ্য হয়েই নিজ উদ্যোগে বাঁশের সাঁকো নির্মাণ করে যাতায়াত করছে।
এলাকাবাসী ও শিক্ষার্থীরা ভেঙে যাওয়া বাঁশের নড়বড়ে সাঁকো দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে। দীর্ঘদিন ধরে এ অবস্থা থাকলেও কর্তৃপক্ষ কাঁচা সংযোগ সড়কটি সংস্কারের কোনো পদক্ষেপ নিচ্ছেন না। ফলে যে কোন মূহূর্তে সাঁকোটি ভেঙে বড় ধরণের দুর্ঘটনার আশংকা করছেন এলাকাবসী।
এ ব্যাপারে সাবেক সংসদ সদস্য মাহমুদুল হক রুবেল, সাবেক উপজেলা চেয়ারম্যান এম এ ওয়াওহদ, সাবেক উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম বাদশা, শতবর্ষী ডা. অব্দুল বারী, রেজাউর রহমান, শরীফ উদ্দিন সরকার ও সরোয়ার্দী দুদু মন্ডলসহ গণ্যমান্য ব্যক্তিরা জানান, ২০১৮ সালে উপজেলার হাতিবান্দা ইউপির পাগলারমুখ এলাকায় মালিঝি নদীতে পাহাড়ি ঢলের পানির তোড়ে ঘাগড়া প্রধানপাড়া এলাকায় মালিঝি নদীর শাখা খালের ওপর নির্মিত বক্স কালভার্টের পূর্ব পাশের কাঁচা সংযোগ সড়কটির প্রায় ৫০-৬০ ফুট সড়ক ধ্বসে পড়ে। এরপর থেকে সেই অবস্থায়ই পড়ে রয়েছে।
এতে হাতিবান্দা, ঘাগড়া প্রধানপাড়া, কামারপাড়া ইত্যাদি গ্রামের মানুষ চলাচলে সীমাহিন দুর্ভোগ পোহাচ্ছেন।
ঘাগড়া কামারপাড়া দাখিল মাদরাসার শিক্ষার্থীরা এই প্রতিবেদককে জানান, এই বক্স কালভার্টের সংযোগ সড়ক না থাকায় বাঁশের নড়বড়ে সাঁকো দিয়ে চলাচল করতে হচ্ছে দীর্ঘ দিন ধরে। চলাচল করার সময় মনে হয় কখন জানি বই-খাতাসহ পানিতে পড়ে যাই এমন আতংকের মধ্যে রয়েছি। তবুও সেতু বা ব্রিজ পুন:নির্মাণ করা হচ্ছে না। ঘাগড়া প্রধানপাড়া গ্রামের কৃষকগণ জানান, তিন বছর ধরে সড়কটি ভেঙে পড়ে আছে। ফলে তাদের উৎপাদিত ফসল, গবাদিপশু ও কৃষিপণ্য আনা নেয়া এবং বাজারজাত করতে হিমশিম খেতে হচ্ছে। তাই এখানে দ্রুত সংযোগ সড়কটি সংস্কারের জন্য সরকারের নিকট দাবি জানিয়েছেন এলাকাবসী।
ঘাগড়া কামারপাড়ার জনগণ বলেন, সাঁকো দিয়ে শত শত শিক্ষার্থী ও কয়েক গ্রামের মানুষ চলাচল করে। সংযোগ সড়কটি ধ্বসে পড়ায় সীমাহিন দুর্ভোগ পোহাতে হচ্ছে। এলাকাবাসী ওই স্থানে দ্রুত মাটি ভরাট করে ব্রিজ নির্মাণের দাবি জানিয়েছেন।
হাতিবান্দা ইউপি চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মো. আকবর আলী বলেন, দীর্ঘদিন ধরে সংযোগ সড়ক ধ্বসে পড়ে থাকলেও কর্তৃপক্ষ সংস্কারের কোনো পদক্ষেপ নিচ্ছেন না। ফলে এলাকাবসীকে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে।
উপজেলা প্রকৌশলী মো. মোজাম্মেল হক জানান, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলাপ করে এ বিষয়ে অতি দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
ঝিনাইগাতী থানার ওসি মো. ফায়েজুর রহমান জানান, ব্রিজ বা সেতু না থাকায় ওই এলাকায় মামলার তদন্তে অথবা আসামি ধরতে গেলে কয়েক কিলোমিটার রাস্তা ঘুড়ে অত্যন্ত কষ্ট করে যেতে হয়।
ঝিনাইগাতী উপজেলা নির্বাহী অফিসার মো. ফারুক-আল-মাসুদ জানান, এলাকাবাসীর দুর্ভোগ লাঘবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে দ্রুত সংস্কারের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ