Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মৃত্যু ৫ আক্রান্ত ২২১

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

আগের দিন করোনাভাইরাসে এক জন মারা যান। অথচ পরের দিন তথা গত ২৪ ঘণ্টায় এই মৃত্যের সংখ্যা বেড়ে হয়েছে ৫ জন। তবে আগের দিন ২৩৭ জনের শরীরে নতুন করে করোনা সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে ২২১ জনে নেমে এসেছে। এদিকে নতুন সংক্রমণ কমলেও নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার আগের দিনের তুলনায় বেড়েছে। আগের দিন এই হার ছিল ১ দশমিক ২১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ১ দশমিক ২৮ শতাংশ। গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার এক বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর এ সব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৮টি। এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৭ হাজার ২৮২টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ২৩১টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৫ লাখ ৬২ হাজার ৭০৪টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৬ লাখ ২৬ হাজার ৮০টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৯ লাখ ৩৬ হাজার ৬২৪টি।

গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ২২১ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭২ হাজার ১২৭ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ২৮ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ২১ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৮৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২৩১ জন। গত ২৪ ঘণ্টায় তা কমে হয়েছে ২১৯ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৩৬ হাজার ১১১ সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭১ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় যে ৫ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের সবাই পুরুষ। এ নিয়ে এখন পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া পুরুষের সংখ্যা দাঁড়াল ১৭ হাজার ৮৬৮ জনে। আর করোনা সংক্রমণ নিয়ে মৃত নারীর সংখ্যা ১০ হাজার ৪৪ জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক শূন্য ২ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৮ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় যে ৫ জন মারা গেছেন তাদের মধ্যে ২১ থেকে ৩০ বছর বয়সী একজন, ৩১ থেকে ৪০ বছর বয়সী একজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী একজন, ৭১ থেকে ৮০ বছর বয়সী একজন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী একজন। ৫ জনের সবাই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।
গত ২৪ ঘণ্টায় ২ জন করে মারা গেছেন ঢাকা ও চট্টগ্রাম বিভাগে। আরেক জন মারা গেছেন খুলনা বিভাগে। এর বাইরে রাজশাহী, বরিশাল, ময়মনসিংহ, সিলেট ও রংপুর— এই পাঁচ বিভাগের কোনোটিতেই করোনায় মৃত্যু নেই।
এদিকে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ হাজার ৫০২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে এক হাজারের বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫০ লাখ ৯৪ হাজার ৮৬০ জন। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৯৫ হাজার ৩০৪ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ২৬ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৫৩ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ